Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা সিংহ-শাবকের মৃত্যু

এটি মারা যাওয়ার ফলে বর্তমানে পার্কটিতে কেবল একটিই সাদা সিংহ রইল

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৩১ পিএম

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সংকরায়ন থেকে জন্ম নেওয়া একটি সাদা সিংহ-শাবকটি মারা গেছে। 

শনিবার (২৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান। শুক্রবার বিকেলে ৬ বছর বয়সের সাদা এ সিংহ-শাবকটি মারা গেছে।

তবিবুর রহমান জানান, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সিংহগুলোকে খুব একটা বিচরণ করতে দেখা যায়নি। ওইদিন বিকেলে চারটি মাদী সিংহ ওই শাবকটির চারপাশে ঘোরাফেরা করতে দেখা গেছে। সন্ধ্যা পর্যন্ত কোনো সিংহ ছাউনীতে না ফেরায় পার্কের কর্মকর্তা-কর্মচারীরা কৌশলে মাদী সিংহদের ছাউনীতে ফিরিয়ে নিয়ে আসে। কিন্তু একটি সিংহ না ফেরায় খোঁজ নিয়ে দেখা গেছে সেটি মাটিতে পড়ে রয়েছে।

গাজীপুর জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. উকিল উদ্দিন জানান, সাফারী পার্ক কর্তৃপক্ষের খবরে সেখানে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে সিংহটি মৃত হিসেবে শনাক্ত করা হয়েছে। পুরুষ এ সিংহটি এ পার্কেই সংকরায়নের মাধ্যমে জন্ম নিয়েছিল। অস্ত্রোপাচারের পর দেখা গেছে সিংহটির লিভার, কিডনী স্বাভাবিক ছিল। এর দেহের বাইরেও কোন আঘাতের চিহ্ন ছিলনা। মৃত্যুর প্রাথমিক লক্ষণ হিসেবে হিটস্ট্রোককে চিহ্নিত করা হয়েছে। আরও একটি অসুস্থ্য সিংহকে আলাদা রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি জানান, ময়না তদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে উন্নত পরীক্ষার জন্য ঢাকায়  পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

পার্ক সুত্র জানায়, এটি আফ্রিকান জাতের। ২০১৩ সালে এ পার্কে যে সিংহগুলো আনা হয়েছিল। তাদের মধ্যে সংকরায়নের পর এ সাদা সিংহটির জন্ম হয়েছিল। মারা যাওয়া সিংহটির বয়স কমপক্ষে ৬ বছর। বর্তমানে পার্কে সিংহের সংখ্যা ১০টি। ময়না তদন্ত করে পার্কের ভেতরেই মরদেহটি মাটি চাপা দেয়া হয়েছে।

About

Popular Links