Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আরও ২১৯ জন হাসপাতালে, মৃত্যু ২

এ বছরে এখনও পর্যন্ত ডেঙ্গুতে মোট মারা গেছেন ৬৫ জন

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:০১ পিএম

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২১৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ভর্তি হয়েছেন ১৬৭ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৫২ জন। মারা গেছেন আরও দুই জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছরে এখনও পর্যন্ত ডেঙ্গুতে মোট মারা গেছেন ৬৫ জন। আর সেপ্টেম্বর মাসে রোগী ভর্তি হয়েছেন ৭ হাজার ৪৩৪ জন। সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৯৫৪ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকাতে আছে ৭৩৬ জন, আর বাকি ২১৮ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ১৭ হাজার ৭৯০ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ১৬ হাজার ৬৭১ জন।

সাধারণত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গু মৌসুম হিসেবে ধরা হয়। তবে জুন থেকে সেপ্টেম্বর এই চার মাস মূল মৌসুম। কয়েক দিনের থেমে থেমে হওয়া বৃষ্টি এডিস মশার বংশবিস্তারে প্রভাব ফেলছে। করোনাভাইরাস আর ডেঙ্গুর উপসর্গ কাছাকাছি হওয়ায় জ্বর হলে বেশি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, ২০১৯ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত মানুষের সংখ্যা আগের সব বছরের রেকর্ড ছাড়িয়েছিল। বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ জন প্রাণ হারিয়েছেন। আর সরকারি হিসাবে মৃতের সংখ্যা ১৭৯। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, ওই বছর সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

About

Popular Links