Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুর্গাপূজা উপলক্ষে ভারতে গেল আরও ১৬৭ মেট্রিক টন ইলিশ

মধ্য্যরাত থেকে আগামী ২২ দিনের জন্য দেশে ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুত বন্ধ থাকবে

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০৯:৫১ পিএম

দুর্গাপূজা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল। তারই অংশ হিসেবে রবিবার (৩ অক্টোবর) আরও ১৬৭ মেট্রিক টন ইলিশ ভারতে গেল। এর মাধ্যমে গত ৮ দিনে মোট ১ হাজার ১৩৭ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হলো।

অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউনের এক প্রতিবেদনে এ কথা জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, রবিবার রাত ১১টা পর্যন্ত বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে ১৬৭ মেট্রিক টন ইলিশ প্রবেশের জন্য ২০টি রপ্তানিকারক প্রতিষ্ঠান গেট পাস নিয়েছে।

এর আগে ২২ সেপ্টেম্বর ১০৩ মেট্রিক টন, ২৩ সেপ্টেম্বর ২০৯ মেট্রিক টন, ২৫ সেপ্টেম্বর ১৮৬ মেট্রিক টন, ২৭ সেপ্টেম্বর ২৭৮ মেট্রিক টন, ২৮ সেপ্টেম্বর ৮০ মেট্রিক টন, ২৯ সেপ্টেম্বর ৯৬ মেট্রিক টন এবং ৩০ সেপ্টেম্বর ১৮ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়।


আরও পড়ুন- ৪-২৫ অক্টোবর ইলিশ ধরা নিষিদ্ধ


প্রসঙ্গত, মধ্যরাত থেকে আগামী ২২ দিনের জন্য ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুত বন্ধ থাকবে। নিষেধাজ্ঞা শুরুর আগে আজকের চালানটিই ছিল শেষ চালান।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, রপ্তানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে এবার ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। এর মধ্যে ২০ সেপ্টেম্বর ৫২টি প্রতিষ্ঠানকে ২০৮০ এবং ২৩ সেপ্টেম্বর ৬৩টি প্রতিষ্ঠানকে ২,৫২০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেওয়া হয়।

তিনি আরও জানান, আগামী ১০ অক্টোবরের মধ্যে সব ইলিশ রপ্তানির নির্দেশনা থাকলেও সরকারি সিদ্ধান্তে আগামীকাল ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত দেশে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে রপ্তানিকারকরা দেশের বাজারে বা মোকামে ইলিশ পাবে না। এ কারণে আজই ইলিশ রপ্তানি শেষ হচ্ছে।

ইলিশ রপ্তানিকারক বিশ্বাস ট্রেডার্সের মালিক নূরুল আমিন বিশ্বাস জানান, এবার ভারতে ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির কথা থাকলেও বাজারে ইলিশ সংকট থাকায় আপাতত তা বন্ধ থাকছে। ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞা শেষে সরকারের কাছে আবার আবেদন করা হবে। অনুমতি পেলে বাকি ইলিশ ভারতে রপ্তানি করা হবে।

তিনি আরও জানান, বর্তমানে প্রতি কেজি ইলিশের রপ্তানিমূল্য ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৮৫০ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এই চালান ছাড় করানো হচ্ছে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে ৮টি চালানে মোট ১ হাজার ১৩৭ মেট্রিক টন ইলিশ ভারতে গিয়েছে। দ্রুত রপ্তানির জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

About

Popular Links