Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

তীব্র শীতে কাপঁছে দিনাজপুর, সর্বনিম্ন তাপমাত্রা ১০.৬ ডিগ্রি সেলসিয়াস

তীব্র শীতের কারণে ব্যাহত হচ্ছে সাধারণ মানুষের জীবনযাত্রা এবং দুর্ভোগ পোহাতে হচ্ছে ছিন্নমুল ও শ্রমজীবী মানুষকে

আপডেট : ০৪ জানুয়ারি ২০২২, ০৪:১৭ পিএম

হিমেল হাওয়া ও ঘন কুয়াশার কারণে তীব্র শীতে কাপঁছে উত্তরের জনপদ দিনাজপুর। সন্ধ্যা থেকেই বাড়তে শুরু করা কুয়াশা সকাল পর্যন্ত ঢেকে রাখছে উত্তরের জেলাটিকে। 

মঙ্গলবার (৪ জানুয়ারি) দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। এটি দিনে দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা।

ঢাকা ট্রিবিউনের দিনাজপুর প্রতিনিধি জানিয়েছেন, দুপুরের পর এক ঝলক দেখা মিলছে সূর্যের। মেঘলা আকাশ ও হিমেল বাতাস শীতের তীব্রতাকে আরও বাড়িয়ে দিয়েছে। ফলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে এবং দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল ও শ্রমজীবী মানুষ। খুব বেশি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না।

দিনাজপুর সদর উপজেলার গোপালগঞ্জ ধানের হাটে পণ্য নিয়ে আসা রিকশাচালক বুধা রাম রায় বলেন, “একদিন কাজ না করিলে খাবার পাবো কীভাবে? সে জন্য বাধ্য হয়ে কাজে আসতে হয়েছে, কিন্তু প্রচণ্ড শীতে কাজ করাও অসম্ভব হয়ে গেছে।”

এদিকে, দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ মো. তোফাজ্জল হোসেন জানান, হিমালয়ের পাদদেশে অবস্থানের কারণে দিনাজপুরে উত্তরের হিমেল বায়ু সক্রিয় রয়েছে। রবিবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। একদিন পর সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। এটি দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। সকাল ৬টায় দিনাজপুরে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৫-৭ কিলোমিটার। সকাল ৯টার পর গতিবেগ বেড়ে দাঁড়ায় ঘণ্টায় ১০-১৪ কিলোমিটার হয়েছে। ফলে শীতের তীব্রতা আরও বেশি অনুভূত হচ্ছে।

About

Popular Links