Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫ম ধাপে ৭০৮ ইউপিতে ভোট শুরু

এ ধাপে ৭০৮টি ইউপিতে ভোটগ্রহণ হবে বলে মঙ্গলবার জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ১০:০৭ এএম

দেশব্যাপী পঞ্চম ধাপে স্থানীয় সরকারের সর্বনিম্ন স্তর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। এ ধাপে ৭০৮টি ইউপিতে ভোটগ্রহণ হবে বলে মঙ্গলবার জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান।

ইসির তথ্যপত্রে, ৪৮টি জেলার ৯৫টি উপজেলায় ৭০৮টি ইউপির চেয়ারম্যান ও সদস্য পদে মোট ৩৬ হাজার ৪৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৭০৮টি পদের জন্য তিন হাজার ২৭৮ জন চেয়ারম্যান প্রার্থী।

তবে, ৪৮ জন চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বী ইতোমধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, তাদের নিজ নিজ পদের বিপরীতে কোন প্রতিদ্বন্দ্বী খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া বিভিন্ন ইউপিতে সংরক্ষিত আসনে ৩৩ জন ও সদস্য পদে ১১২ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

৭০৮টি ইউপিতে, ৭,১৩৭টি ভোটকেন্দ্রের অধীনে মোট ভোটার সংখ্যা এক কোটি ৪২ লাখ। ৪০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে এবং পঞ্চম ধাপের ভোটে অবশিষ্ট কেন্দ্রগুলোতে ব্যালট পেপার ব্যবহার করা হবে।

গত ২৭ নভেম্বর নির্বাচন কমিশন ৪৭টি জেলার ৭০৭টি ইউপিতে পঞ্চম ধাপের ভোটের তফসিল ঘোষণা করে। পরে পঞ্চম ধাপের নির্বাচনে আরেকটি ইউপি অন্তর্ভুক্ত হয়।

মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৭ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তারিখ ৯ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৫ ডিসেম্বর।

About

Popular Links