Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

২৪ ঘণ্টায় ঢাকার তাপমাত্রা বৃদ্ধি, সামনের সপ্তাহে বৃষ্টির আভাস

বছরের সবচেয়ে শীতলতম মাস জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে

আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ০৭:৩৪ পিএম

রাজধানী ঢাকার তাপমাত্রা ২৪ ঘণ্টার ব্যবধানে বেড়েছে এক ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির রেশ কেটে যাওয়ার পর আবারও তাপমাত্রা কমতে শুরু করবে। অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়াতে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার (৮ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এ তথ্য জানিয়েছেন।

গত ২ জানুয়ারি চলতি মাসের পূর্বাভাস দিতে মিটিংয়ে বসেছিল আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি। ওই সভা থেকে জানুয়ারি মাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জানুয়ারি মাসের পূর্বাভাসে তারা বলেছে, বছরের সবচেয়ে শীতলতম মাস জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে এবং জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, “কাল (রোববার) তাপমাত্রা কিছুটা বেড়ে আবার রাতের দিকে কমতে পারে। তবে ১০ জানুয়ারি থেকে আকাশে মেঘ দেখা দিলে তাপমাত্রা বাড়বে। আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির রেশ কেটে যাওয়ার পর আবারও তাপমাত্রা কমতে শুরু করবে। তাপমাত্রা কমতে থাকলে আবার শৈত্যপ্রবাহ হতে পারে। এ মাসে আরও দুটি শৈত্যপ্রবাহ হবে। রাজশাহী, রংপুর, খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া, সুনামগঞ্জ, শ্রীমঙ্গলে শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজধানীতে সেভাবে শৈত্যপ্রবাহ আসবে না।”

এদিকে মাসিক প্রতিবেদনে বলা হয়েছে, এ মাসে দেশে ২ থেকে ৩টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকতে পারে।

About

Popular Links