Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫ ধাপ এগিয়ে বিশ্বের ১০৩ তম শক্তিশালী পাসপোর্ট বাংলাদেশের

শক্তিশালী পাসপোর্ট সূচকে যৌথভাবে বাংলাদেশের সঙ্গে ১০৩ তম অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো

আপডেট : ১৯ জুলাই ২০২২, ০৭:৫৮ পিএম

শক্তিশালী পাসপোর্টের তালিকায় বিশ্বের ১১৬ দেশের ভেতর বাংলাদেশের অবস্থান ১০৩তম। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের প্রকাশিত সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে। সর্বশেষ ২০২১ সালের অক্টোবরের পর এবার পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ওই সময় পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম।  

শক্তিশালী পাসপোর্ট সূচকে যৌথভাবে বাংলাদেশের সঙ্গে ১০৩ তম অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো। এর আগে গত বছরের জুলাইয়ে ১০৬ ও এপ্রিলে অবস্থান ছিল ১০০তম। এপ্রিলে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করা যেত। এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। 

সর্বশেষ প্রকাশিত পাসপোর্ট সূচকে দক্ষিণ এশিয়ার ভেতর বাংলাদেশের পরে রয়েছে নেপাল, যার অবস্থান ১০৫তম, এরপর রয়েছে পাকিস্তান, যার অবস্থান ১০৮তম। 

বর্তমানে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপান ও সিঙ্গাপুরের। দেশ দুটির নাগরিকরা আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবেন। এরপর যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ১৯০টি দেশে যাওয়া যায়।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া ৮৮টি দেশে ভ্রমণ করতে পারেন। দক্ষিণ এশিয়ার ভেতর ৮৩তম অবস্থানে রয়েছে ভারত। ১১১তম হয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে ভ্রমণ করতে পারেন।

প্রসঙ্গত, এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। আগাম ভিসা ছাড়াই কতটি দেশে কোন দেশের পাসপোর্ট দিয়ে যাওয়া যায়, এর ওপরই  শক্তিশালী পাসপোর্টের এ সূচকটি তৈরি করা হয়।


About

Popular Links