Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস সংক্রমণে ‘রেড জোন’ ঢাকা, রাঙামাটি

বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়

আপডেট : ১৩ জানুয়ারি ২০২২, ০৫:৪৬ পিএম

করোনাভাইরাস সংক্রমণে উচ্চ ঝুঁকিতে রয়েছে এমন বিবেচনায় ঢাকা ও রাঙামাটি জেলাকে “রেড জোন” বা “অধিক ঝুঁকিপূর্ণ” হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া, যশোরসহ সীমান্তবর্তী ছয় জেলাকে মধ্যম পর্যায়ের (হলুদ জোন) ঝুঁকিতে রাখা হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস ড্যাশবোর্ড ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়। 

সংক্রমণের ঝুঁকিতে রয়েছে এমন এলাকাগুলোকে চিহ্নিত করে রেড, ইয়েলো ও গ্রিন বা লাল, হলুদ ও সবুজ-এ তিন ভাগে ভাগ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিক ঝুঁকিপূর্ণ তথা রেড জোনে থাকা ঢাকা ও রাঙামাটি জেলায় কোভিড সংক্রমণের হার ১০% থেকে ১৯%। আর মধ্যম পর্যায়ের ঝুঁকিতে থাকা জেলাগুলো হলো-রাজশাহী, রংপুর, নাটোর, লালমনিরহাট, দিনাজপুর, যশোর। এসব জেলায় করোনাভাইরাস সংক্রমণের হার ৫% থেকে ৯%এর মধ্যে অবস্থান করছে।


আরও পড়ুন- কোভিডকে এখনই সাধারণ ফ্লু ভাবা যাবে না


এদিকে, সংক্রমণের গ্রিন জোন বা ক্ষীণ ঝুঁকিতে আছে ৫৪ জেলা। অন্যদিকে, পঞ্চগড় ও বান্দরবান জেলায় নমুনা পরীক্ষার হার খুবই কম হয়েছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

ক্ষীণ ঝুঁকিতে থাকা জেলাগুলো হলো- চট্টগ্রাম, বগুড়া, গাজীপুর, কক্সবাজার, কুষ্টিয়া, নীলফামারী, বরগুনা, শেরপুর, মেহেরপুর, ঠাকুরগাঁও, ফেনী, সিরাজগঞ্জ, জামালপুর, পিরোজপুর, বাগেরহাট, নারায়ণগঞ্জ, নওগাঁ, ঝালকাঠি, খুলনা, পটুয়াখালী, কুড়িগ্রাম, জয়পুরহাট, ফরিদপুর, বরিশাল, চুয়াডাঙ্গা, মানিকগঞ্জ, চাঁদপুর, লক্ষ্মীপুর, ময়মনসিংহ, রাজবাড়ী, সিলেট, সাতক্ষীরা, গোপালগঞ্জ, মৌলভীবাজার, নোয়াখালী, কিশোরগঞ্জ, গাইবান্ধা, শরীয়তপুর, মুন্সিগঞ্জ, নরসিংদী, খাগড়াছড়ি, ঝিনাইদহ, পাবনা, মাদারীপুর, মাগুরা, সুনামগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লা, নেত্রকোনা, ভোলা, টাঙ্গাইল, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, নড়াইল।

About

Popular Links