Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিজারের সময় নবজাতকের কপাল কেটে ফেলার অভিযোগ নার্সের বিরুদ্ধে

এই ঘটনায় ক্লিনিকের মালিক মো. জাকারিয়া মোল্লা পলাশ ও আয়া চায়না বেগমকে আটক করেছে পুলিশ

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ০৩:২৫ পিএম

ফরিদপুরে একটি বেসরকারি হাসপাতালে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ছাড়াই সিজার করতে গিয়ে নবজাতকের কপাল কেটে ফেলার অভিযোগ উঠেছে আয়া ও নার্সের বিরুদ্ধে। বর্তমানে গুরুতর অসুস্থ শিশুটির কপালে ৯টি সেলাই দেওয়া হয়েছে। এই ঘটনায় ক্লিনিকের মালিক মো. জাকারিয়া মোল্লা পলাশ ও আয়া চায়না বেগমকে আটক করেছে পুলিশ।

শনিবার (১৫ জানুয়ারি) সকালে শহরের আল-মদিনা প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। রাজবাড়ী জেলার গোয়ালন্দ থানার উজানচর ইউনিয়নের মৈজদ্দিন মন্ডলপাড়া গ্রামের শফিক খানের সন্তান শিশুটি।

এ বিষয়ে ভুক্তভোগী শিশুটির মামা মো. আমির ফয়সাল বলেন, “শনিবার সকাল ৮টার দিকে প্রসব যন্ত্রণা নিয়ে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের বিপরীতে আল-মদিনা প্রাইভেট হাসপাতালে আমার বোনকে ভর্তি করা হয়। কিন্তু গাইনি চিকিৎসক আসার আগেই বোন রুপা বেগমকে আয়া ও নার্স মিলে সিজার করে। বাচ্চা বের করে আনার পর দেখা যায় তার কপালে ৯টি সেলাই ও বাচ্চাটি গুরুতর অসুস্থ।”

তিনি বলেন, “বিষয়টি তারা লুকানোর চেষ্টা করলেও প্রশাসনকে জানাই। পুলিশ এসে হাসপাতালের মালিক ও আয়াকে গ্রেপ্তার করে নিয়ে যায়।”

এ বিষয়ে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুল আলম বলেন, “খবর পেয়ে সঙ্গে সঙ্গে আমি হাসপাতালটি পরিদর্শন করি। গাইনি চিকিৎসক ছাড়াই গর্ভবতী মাকে সিজার করা ও বাচ্চাটির কপাল কেটে ফেলার অভিযোগে হাসপাতালের মালিক পলাশ ও কর্মরত আয়া চায়নাকে গ্রেপ্তার করেছে পুলিশ।”

তিনি আরও বলেন, “হাসপাতালটির বিভিন্ন অনিয়মসহ এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে”।

বেসরকারি ক্লিনিক ও হাসপাতাল মালিক সমিতির সভাপতি চিকিৎসক আব্দুল জলিল বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কেন চিকিৎসক ছাড়া প্রসূতির ডেলিভারি করা হলো। সেটি জানার চেষ্টা চলছে। এই অন্যায় কাজের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো আমরা।”

ফরিদপুর সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফাতেমা করিম বলেন, “বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের এ ধরনের উদাসীনতা মেনে নেওয়া হবে না। আমরা প্রসূতি মায়ের অপারেশন ও এই জাতীয় কাজে নিয়োজিত কর্মীদের ডাটাবেজ তৈরি করছি এ ব্যাপারে মনিটরিং জোরদার করা হবে “


About

Popular Links