Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘৮০% কোভিড রোগী ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত’

দেশে এখন পর্যন্ত ৮০%-এর বেশি মানুষ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১১:৩৫ পিএম

দেশে এখন পর্যন্ত ৮০%-এর বেশি মানুষ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, “আইডিসিআরের যে তথ্য আছে তাতে দেখা যাচ্ছে ঢাকা শহরে ওমিক্রনের হার বেশি। অন্য শহরে কম।”

সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, “এখন পর্যন্ত সামগ্রিক বিচারে ডেল্টা ভাইরাসের সংক্রমণের সংখ্যা ৮০%-এর ওপরে। দুই সপ্তাহ আগেও যে সংক্রমণের হার ২%-এর নিচে ছিল সেটা আজকের হিসেবে ২০.৮৮%। ওমিক্রনের সংক্রমণ আগের চেয়ে বেড়েছে। তবে এখন পর্যন্ত সংক্রমণ হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্টে বেশি। ঢাকার বাইরে ওমিক্রনের প্রাদুর্ভাব নেই বললেই চলে। তবে ঢাকায় ডেল্টা ভ্যারিয়েন্ট বেশি প্রাধান্য বিস্তার করছে।”

সংক্রমণের হার বেড়ে যাওয়াকে “একটা অশুভ ইঙ্গিত” বলে তিনি মন্তব্য করেন। তিনি মন্ত্রীপরিষদ থেকে যে ১১-দফা নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো মেনে চলার অনুরোধ জানান।

তিনি আরও বলেন, “কোনো হাসপাতাল বন্ধ করা হয়নি। বিছানাগুলো অন্য রোগীদের জন্য ব্যবহার করা হচ্ছিল। তবে সংক্রমণ বাড়ার কারণে বিছানাগুলো আবারও প্রস্তুত করা হয়েছে। সক্ষমতার একটা সীমাবদ্ধতা আছে। হাসপাতাল, চিকিৎসক এবং নার্সের চেয়ে যদি রোগী বেড়ে যায় তাহলে সেটা সামাল দেওয়া কষ্টকর এবং দূরহ হয়ে যাবে।”

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, বুস্টার ডোজের টিকার বয়স ৬০ বা তার বেশি বয়স থেকে কমিয়ে ৫০ বছর করা হয়েছে সাধারণ মানুষের ক্ষেত্রে। তবে যারা সম্মুখসারিতে কর্মরত তাদের কোনো বয়সসীমা নেই।

ঢাকার বাইরে পরীক্ষার বিষয়ে অতিরিক্ত মহাপরিচালক ডা. সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের বলেন, “শুধু পরীক্ষা ও শনাক্ত করলেই চলবে না। রাজধানীসহ সারা দেশে এক স্থান থেকে আরেক স্থানে বহু মানুষ প্রতিদিন যাতায়াত করছে। এতে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।”

তিনি আরও বলেন, “এখনও পর্যন্ত কোনো লকডাউন আদেশ জারি করা হয়নি, তবে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।”

এর আগে সোমবার বিকেলে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, “ঢাকায় আক্রান্তদের নমুনা পরীক্ষা করে আমরা জানতে পেরেছি, রাজধানীতে গত ১০ দিনে করোনাভাইরাসে আক্রান্তদের ৬৯% নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত।”

তিনি বলেন, “আমরা করোনাভাইরাসের নমুনা পরীক্ষা এবং জিনোম সিকোয়েন্স করে দেখেছি, ঢাকায় ওমিক্রন এখন ৬৯%-এ উন্নীত হয়েছে। যেটা ১৩% ছিল। গত ১০ দিনের মধ্যে আমরা এ তথ্য পেয়েছি।”

ডেল্টা এবং ওমিক্রনে আক্রান্তদের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, “আমরা কিছুটা হলেও চিন্তিত এবং আতঙ্কিত। গত ১৫ দিনে ১৮%-এ চলে এসেছে শনাক্তের হার। করোনাভাইরাস যেভাবে বাড়ছে তাতে শনাক্তের হার ৩০% ছাড়িয়ে যেতে বেশি সময় লাগবে না।”

About

Popular Links