Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিক্ষামন্ত্রীPowered by Froala Editor

সংক্রমণ আরও বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আগামী দুই-এক দিনের মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসব’

আপডেট : ১৮ জানুয়ারি ২০২২, ০৬:৪৩ পিএম

করোনাভাইরাস সংক্রমণ আরও বাড়লে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, “করোনাভাইরাসের সংক্রমণ আরও বেড়ে গেলে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তবে এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ভাবছে না শিক্ষা মন্ত্রণালয়।”

মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের একটি অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, “আমরা করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আগামী দুই-এক দিনের মধ্যে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসব। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে যদি করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে ক্লাস নেওয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে তো অনলাইন ক্লাসে যেতেই হবে।”

তিনি বলেন, “ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে যাতে ভার্চুয়াল ক্লাস নেওয়া যায় সেই প্রস্তুতি নিয়ে রাখার জন্য। যেখানে ভার্চুয়াল ক্লাস নেওয়া সম্ভব নয় সেখানে অ্যাসাইনমেন্টের ওপর নির্ভর করতে হবে।”

দীপু মনি বলেন, “জেলা প্রশাসকদের কাছ থেকে আমরা বিভিন্ন প্রস্তাব পেয়েছি। কারিগরি শিক্ষা সব প্রতিষ্ঠানে রাখার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা। আমরা তাদের জানিয়েছি এরই মধ্যে সেই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উপজেলা পর্যায়ে হাইস্কুল ও কলেজগুলোতে নিয়োগ প্রক্রিয়ার কমিটিতে জেলা প্রশাসনকেও অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়াও ম্যানেজিং কমিটির কাজে স্বচ্ছতা নিয়ে আসা, উপজেলায় মাধ্যমিক শিক্ষার জন্য কমিটি গঠনের প্রস্তাব এসেছে।”

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি ডিসি সম্মেলনের উদ্বোধন করেন। প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতিতে দুই বছর পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ তিন দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে।

About

Popular Links