Wednesday, June 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

শাবি শিক্ষকদের একাংশ: ‘নোংরা’ স্লোগান দিচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীরা

অশালীন মন্তব্য এবং নোংরা স্লোগান দেওয়ার বিষয়ে শিক্ষকদের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা

আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১০:৩৪ পিএম

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে চলমান শিক্ষার্থী আন্দোলনের মাঝে আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে “অশালীন মন্তব্য”-এর অভিযোগ এনে এর প্রতিবাদে মানববন্ধন করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা। বুধবার (১৯ জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে দ্য ডেইলি স্টারের অনলাইন সংস্করণ।

মানববন্ধনের কারণ হিসেবে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, “শিক্ষার্থীরা প্রতিবাদ জানাতে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অশালীন মন্তব্য করছেন এবং নারী ও পুরুষ শিক্ষকদের বিরুদ্ধে নোংরা স্লোগান দিচ্ছেন, যা অত্যন্ত কুরুচিপূর্ণ। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।”

একই বিভাগের অধ্যাপক জসীম উদ্দিন বলেন, “উপাচার্যের বিষয়ে যে আন্দোলন হচ্ছে সেখানে শিক্ষকদের নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য দিচ্ছেন শিক্ষার্থীরা। এসব মন্তব্যের পর কোন মুখে তাদের পাশে গিয়ে দাঁড়াবো, তাদের সহযোগিতা করবো? শিক্ষার্থীদের সোশ্যালাইজেশনের এ বিষয়টি নিয়ে রাষ্ট্রকে ভাবতে হবে।”

ইংরেজি বিভাগের অধ্যাপক হিমাদ্রী শেখর রায় বলেন, “আন্দোলনে কোনো পক্ষ থেকেই এমন কোনো বক্তব্য আসা উচিত না যাতে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়, আমরা কষ্ট পাই। আর যেন এমন কুরুচিপূর্ণ বক্তব্য না আসে।”

মানববন্ধনের বিষয়ে জানতে শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “শিক্ষকদের মানববন্ধনের বিষয়ে শুনেছি। কিন্তু আমাকে আনুষ্ঠানিকভাবে কেউ জানায়নি। এ কর্মসূচির সঙ্গে শিক্ষক সমিতির কোনো সম্পৃক্ততা নেই।'

মানববন্ধনরত শিক্ষকদের কাছে শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে জানতে চাইলে অধ্যাপক ড. লায়লা ও অধ্যাপক হিমাদ্রী জানান, বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি আনুষ্ঠানিক বক্তব্য দেবে।

গত রবিবার (১৬ জানুয়ারি) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়ে শিক্ষক সমিতি সোমবার (১৭ জানুয়ারি) বিবৃতি দেয়। পরদিন মঙ্গলবার শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে সার্বিক বিষয় নিয়ে আলোচনার মাধ্যমে শিক্ষক সমিতি সমাধানের প্রস্তাব দিলেও শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে একদফা দাবি উপাচার্যের পদত্যাগে শিক্ষকদের সমর্থনের আহ্বান জানান।

এদিকে, অশালীন মন্তব্য এবং নোংরা স্লোগান দেওয়ার বিষয়ে শিক্ষকদের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের এক মুখপাত্র বলেন, “আন্দোলনের মধ্য থেকে শিক্ষকদের বিরুদ্ধে কোনো অশালীন বা নোংরা মন্তব্য বা স্লোগান দেওয়া হয়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে শিক্ষকদের নিয়ে অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্যেরও আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।”

About

Popular Links