Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসির খাতা মূল্যায়নে ভুল করায় ১৯ পরীক্ষকের সাজা

তাদের হাতে অকৃতকার্য শিক্ষার্থীরাও ফলাফল পুনর্মূল্যায়নের পর জিপিএ-৫ পেয়েছে

আপডেট : ০৯ মার্চ ২০২২, ১০:৫৮ এএম

এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়নে ভুল করায় যশোর শিক্ষা বোর্ডের ১৯ পরীক্ষককে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আগামী দুই বছর তারা বোর্ড পরীক্ষায় পরীক্ষকের দায়িত্ব পালন করতে পারবেন না।

ওই পরীক্ষকদের ভুলের কারণে ৬০ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন করতে হয়েছে। এমনকি অকৃতকার্য শিক্ষার্থীরাও ফলাফল পুনর্মূল্যায়নের পর জিপিএ-৫ পেয়েছে। তিনটি বিষয়ের সরাসরি পরীক্ষা এবং জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে গত ৩০ ডিসেম্বর শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করে।

এর আগে যেসব পরীক্ষক খাতা দেখায় ভুল করেছিলেন তাদেরকে দুই বছর পরীক্ষার খাতা দেখা থেকে বিরত রাখা হয়েছে বলে বোর্ডের একটি সূত্র জানিয়েছে।

এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, অভিজ্ঞ পরীক্ষক দিয়ে খাতা পুনর্নিরীক্ষা করা হয়েছে। যেসব পরীক্ষক খাতা দেখতে ভুল করেছেন তাদের শাস্তির  আওতায় আনা হচ্ছে। পরীক্ষা কমিটির সভায় নিয়ম অনুযায়ী তাদের দুই বছর খাতা দেখা থেকে বিরত রাখা হবে।

প্রকাশিত ফলাফলে উল্লেখ করা হয়, এসএসসি পরীক্ষায় অংশ নেয়া এক লাখ ৭৮ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণের সংখ্যা ১,৬৬,৪৩৯ জন। কৃতকার্য শিক্ষার্থীদের মধ্য থেকে কাঙ্ক্ষিত ফলাফল না পাওয়ায় ১২টি বিষয় পুনর্নিরীক্ষার জন্য ৬,৮৬৩ পরীক্ষার্থী আবেদন করে। আবেদনকারী পরীক্ষার্থীদের মধ্য থেকে খাতা পুনর্নিরীক্ষা করে শিক্ষা বোর্ড ৬০ জনের ফলাফল পরিবর্তন করে। ফলে অকৃতকার্য ৪০ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়। তাদের মধ্যে ১১ জন শিক্ষার্থী পেয়েছে জিপিএ-৫। বাকি ৪৯ পরীক্ষার্থী বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

About

Popular Links