Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মন্ত্রী: দক্ষ জনবল ও সময়ের অভাবে এনআইডিতে কিছু ভুল হচ্ছে

এসব ভুলের অধিকাংশই বানানজনিত

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ০১:৩৮ পিএম

নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রয়োজনীয় সংখ্যক দক্ষ টেকনিক্যাল জনবল না থাকা এবং সময়স্বল্পতার কারণে জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) প্রাথমিক পর্যায়ে কিছু ভুল-ভ্রান্তি রয়ে গেছে। এসব ভুলের অধিকাংশই বানানজনিত।

সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ২০০৭-০৮ সালে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে এবং সশস্ত্র বাহিনী, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সার্বিক সহযোগিতায় নাগরিকদের বায়োমেট্রিক্স সংগ্রহ করে জাতীয়ভাবে ভোটার ডাটাবেইজ গড়ে তোলা হয়। বিভিন্ন পর্যায়ে জাতীয় তথ্য ভাণ্ডারে থাকা ভুলগুলোর বিষয়ে আইন ও বিধি অনুসারে নির্বাচন কমিশনের মাধ্যমে সংশোধনের সুযোগ দেওয়া হলেও বিভিন্ন কারণে অনেকেই যথাসময়ে ওই সুযোগ গ্রহণ করেননি। বর্তমানে নাগরিকরা সচেতন হওয়ায় জাতীয় পরিচয়পত্রে ভুলের পরিমাণ তুলনামূলক কম।

তিনি আরও বলেন, ২০১২ সাল থেকে এখন পর্যন্ত জাতীয় পরিচয়পত্র প্রস্তুতের সবগুলো ক্ষেত্রে ভোটারের নিবন্ধন ফরম কেন্দ্রীয় তথ্যভাণ্ডারে সংরক্ষণ করা হচ্ছে। এতে দেখা গেছে, এনআইডি সঠিকভাবেই মুদ্রিত হয়েছে। অন্যদিকে, সংশোধনের জন্য আসা আবেদনের অধিকাংশই চাহিদা অনুযায়ী যুক্তিসঙ্গত নয়। এসব আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে যথাযথ প্রমাণপত্র দাখিলসহ ক্ষেত্রবিশেষ তদন্ত বা পুনঃতদন্তের প্রয়োজন পড়ে। এসব আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে কিছুটা বেশি সময় লাগে।

মন্ত্রী জানান, মাঠপর্যায়ের বিভিন্ন স্তরের নির্বাচন কর্মকর্তাদের এ সেবায় সম্পৃক্ত করে একটি অত্যাধুনিক অনলাইন কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। পাশাপাশি অফলাইন ব্যবস্থাও চালু রয়েছে।

আইনমন্ত্রী বলেন, অনলাইন ব্যবস্থা চালুর ফলে আবেদনকারী ঘরে বসেই তার এনআইডি কার্ড সংশোধনের আবেদন করতে পারছেন এবং আবেদন কোন পর্যায়ে রয়েছে সেটিও ট্র্যাকিং করতে পারছেন। এনআইডি সংশোধনের আবেদন যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত পাওয়ার পর সংশোধিত কার্ডটি অনলাইনে ডাউনলোড করে প্রিন্ট করা যাচ্ছে। আবেদনকারী সশরীরে সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে গেলেও আবেদন গ্রহণ করা হয়ে থাকে।

About

Popular Links