Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

নূর চৌধুরীকে বাংলাদেশের কাছে হস্তান্তরের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর এই স্বঘোষিত খুনিকে বাংলাদেশের কাছে হস্তান্তরের জন্য জাস্টিন ট্রুডোর ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করেন।

আপডেট : ১১ জুন ২০১৮, ০২:৫৪ পিএম

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের অন্যতম অপরাধী মেজর (অব.) নূর চৌধুরীকে বাংলাদেশের কাছে হস্তান্তরের জন্য আবারও কানাডা সরকারে কাছে দাবি জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে এক বৈঠকে তিনি এই দাবি জানান।

শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর এই স্বঘোষিত খুনিকে বাংলাদেশের কাছে হস্তান্তরের জন্য জাস্টিন ট্রুডোর ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করেন।

ইহসানুল করিম জানান, কিউবেকে ট্রুডোর সাথে বৈঠকে প্রধানমন্ত্রীর বলেন, “নূর চৌধুরী বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের হত্যাকারী। তিনি একজন স্বঘোষিত খুনি এবং বাংলাদেশের আইনে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।”

নূর চৌধুরী ফাইল ফটো

কানাডার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমবেদনা জানিয়ে বলেন, “বিষয়টি আপনার জন্য কতটা বেদনাদায়ক তা আমি বুঝতে পারছি”। 

কানাডার প্রধানমন্ত্রী জানান, কানাডার কর্মকর্তারা বিষয়টির ব্যাপারে অবহিত আছেন। তবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীকে হস্তান্তর করার ক্ষেত্রে তিনি কানাডার আইনের বাধ্যবাধকতার কথাও উল্লেখ করেন। তবে তিনি এও জানান যে, নূর চৌধুরী কানাডার নাগরিকত্ব পাবে না।

রোহিঙ্গা সংকট মোকাবিলায় কানাডার সরকারের সহযোগিতার জন্য শেখ হাসিনা কানাডার সরকারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

প্রধানমন্ত্রী বলেন তিনি বলেন, গ্লোবার অ্যাফেয়ার্স কানাডা, সিনেট, হাউজ অব কমন্স এবং বিশেষ করে কানাডার গণমাধ্যমের কাছে বাংলাদেশ বিশেষভাবে কৃতজ্ঞ রোহিঙ্গাদের জাতিগত নিধনের বিষয়টি তুলে ধরার জন্য। 

বৈঠকে প্রধানমন্ত্রীর প্রধান প্রেস সচিব মো: নজিবুর রহমান এবং পররাষ্ট্র সচিব মো: শহিদুল হকও উপস্থিত ছিলেন।

About

Popular Links