Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইভিএম ব্যবহারের সুযোগ রেখে আরপিও সংশোধনের অধ্যাদেশে রাষ্ট্রপতির সই

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সিইসিসহ নির্বাচন কমিশনারদের দেখা করতে যাওয়ার আগের দিনই এ অধ্যাদেশ জারি হলো

আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ১১:৩২ পিএম

রাষ্ট্রপতি আবদুল হামিদ আসন্ন জাতীয় নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) আইন, ২০১৮’র অধ্যাদেশে সই করেছেন।

মন্ত্রিসভায় অনুমোদনের পর সংসদ অধিবেশন না বসায় বুধবার রাষ্ট্রপতির স্বাক্ষরে সংশোধিত আইনের অধ্যাদেশ জারি হয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বুধবার রাতে সাংবাদিকদের বলেন, "আরপিও সংশোধন অধ্যাদেশে মহামান্য রাষ্ট্রপতি স্বাক্ষর করেছেন। আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত গেজেট জারি করা হবে।"

উল্লেখ্য, একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সিইসিসহ নির্বাচন কমিশনারদের দেখা করতে যাওয়ার আগের দিনই এ অধ্যাদেশ জারি হলো।

অর্থাৎ এখন থেকে আইনটি কার্যকর হবে; পরবর্তীতে সংসদে এটি অনুমোদন করা হবে।

এর আগে গত ২৯ অক্টোবর আসন্ন জাতীয় নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ করে দিতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, "যেহেতু দশম সংসদের শেষ অধিবেশন সোমবার সমাপ্ত হচ্ছে তাই আরপিও সংশোধন বিষয়ে একটি অধ্যাদেশ জারি করা হবে।"

সচিব আরো বলেন, "সংশোধন অনুযায়ী ঋণ খেলাপিদের সংসদ নির্বাচনে প্রতিযোগিতার জন্য মনোনয়নপত্র জমা দেয়ার আগে ঋণ পরিশোধের সুযোগ দেয়া হবে বলেও উল্লেখ করেন।" 

এছাড়াও, বর্তমানে মনোনয়নপত্র সরাসরি জমা দেয়ার যে পদ্ধতি রয়েছে তার পাশাপাশি অনলাইনেও জমা দেয়া যাবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

ইভিএম ব্যবহার নিয়ে যেকোনো ধরনের উদ্বেগ নিরসনের ব্যবস্থা প্রস্তাবিত সংশোধনীতে রাখা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, জাতীয় নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের ধারা যোগ করতে নির্বাচন কমিশন গত ৩০ আগস্ট গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাব দেয়ার সিদ্ধান্ত নেয়।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর দেড় লাখ ইভিএম কিনতে ৩৮২৫.৩৪ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় একনেক।

About

Popular Links