Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুরে টিউলিপ বাগান দেখে মুগ্ধ ডাচ দূতাবাসের ডেপুটি হেড অব মিশন

বাংলাদেশের মাটিতে নিজ দেশের জাতীয় ফুলের বাহার দেখে অভিভূত হয়েছেন তিনি

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪১ পিএম

গাজীপুরের শ্রীপুর উপজেলায় টিউলিপ ফুলের বাগান পরিদর্শন করেছেন নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন পাওলা রোস সিনডেলার। বাংলাদেশের মাটিতে নিজ দেশের জাতীয় ফুলের সমারোহ দেখে অভিভূত হয়েছেন তিনি।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় শ্রীপুর পৌরসভার কেওয়া পূর্বখণ্ড গ্রামে  টিউলিপ ফুলের বাগান ঘুরে দেখেন তিনি।

টিউলিপের বাগান ঘুরে দেখার পর পাওলা রোস সিনডেলার জানান, তিনি এ দেশে টিউলিপ ফুল ফুটতে দেখে মুগ্ধ। এই ফুলের বাগানে এসে জায়গাটিকে তার কাছে নেদারল্যান্ডসের কোনো এলাকা বলে মনে হয়েছে। নিজের মোবাইল ফোনে বাগানের টিউলিপ ফুলের ছবিও তুলে নেন তিনি।

নেদারল্যান্ডসের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ৫০ বছরের। এ দেশের মাটিতে টিউলিপের চাষ দুদেশের আন্তঃসম্পর্ককে আরও শক্তিশালী করতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করেন পাওলা রোস সিনডেলার।  

এছাড়া, নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন বাংলাদেশের টিউলিপ বিশ্ব বাজারে পৌঁছে দিতে নানা ধরনের পরিকল্পনা আদান-প্রদান করেন। পাশাপাশি বাংলাদেশের আবহাওয়ায় টিউলিপ চাষ বাড়াতে নেদারল্যান্ড সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ারও আশ্বাস দেন তিনি।

শ্রীপুরে ২২ হাজার টিউলিপ ফুলের চারা নিয়ে বাগান করেছেন দেলোয়ার হোসেন-সেলিনা হোসেন দম্পতি। এ নিয়ে তৃতীয়বারের মতো টিউলিপ চাষ করলেন তারা। ২০২০ সালে তারা প্রথমবারের মতো টিউলিপের চাষে সাফল্য পেয়েছিলেন। ১২ বছর ধরে বিভিন্ন ধরনের ফুল উৎপাদন করে সেগুলো পাইকারি বিক্রি করছেন এই দম্পতি। ফুলের বীজ কিনতে নেদারল্যান্ডসে গিয়ে দেলোয়ার হোসেন টিউলিপের ফুল সম্পর্কে বিস্তারিত জানতে পারেন এবং এই ফুল চাষে উদ্বুদ্ধ হন। কৃষিতে সাফল্যের স্বীকৃতি স্বরূপ দেলোয়ার হোসেন ২০১৭ সালে অর্জন করেছেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার।

About

Popular Links