Wednesday, June 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনা তদন্ত প্রতিবেদনে আটকে আছে

মন্ত্রী বলেন, খাবারে বিষক্রিয়া থেকে থাকলে কেন তা পশুকে দেওয়া হবে? তাহলে যে দায়িত্বে ছিল তার ওপর দায় পড়বে। তবে আমরা রিপোর্টের আগ পর্যন্ত কোনো অ্যাকশনে যেতে পারব না

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৭ পিএম

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে ব্যবস্থা নেওয়ার হবে। এমন প্রতিশ্রুতিই দিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন।

রবিবার (৬ ফেব্রুয়ারি) বিকেল ও সন্ধ্যায় সাংবাদিকদের সঙ্গে দু’দফা ব্রিফিংয়ে মন্ত্রী এ প্রতিশ্রুতি দেন।

মোহাম্মদ শাহাব উদ্দিন বলেন, “খাদ্যে বিষক্রিয়া অথবা যে কারণেই হোক এর পেছনে একজনের তো দায়িত্ব আছে। খাবার দেওয়ার আগে পরীক্ষা করে দেওয়ার কথা। বিষক্রিয়া থেকে থাকলে কেন তা পশুকে দেওয়া হবে? তাহলে যে দায়িত্বে ছিল তার ওপর দায় পড়বে। আমরা রিপোর্টের আগ পর্যন্ত কোনো অ্যাকশনে যেতে পারব না। এটি যদি হত্যা হয়ে থাকে এবং এর সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।”


আরও পড়ুন- সাফারি পার্কে এবার সিংহের মৃত্যু


এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার কথাও জানান তিনি।

মন্ত্রী বলেন, “একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা গেছে। সেই কারণ উদঘাটনের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১০ কার্যদিবসের মধ্যে কমিটি প্রতিবেদন দেবে। ভবিষ্যতে সাফারি পার্কে যাতে এমন কোনো দুর্ঘটনা না ঘটে সেজন্য দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।”


আরও পড়ুন- অসুখ নয় মেরে ফেলা হচ্ছে জেব্রাগুলো, লুকানো হয়েছে বাঘের মৃত্যুও


রবিবার বিকেল ৪টার দিকে গাজীপুরের পার্কে যান মন্ত্রী শাহাবউদ্দিন। প্রথমে তিনি সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফ করেন। পরে কয়েকজন সফরসঙ্গী এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মীদের নিয়ে প্রাণী বেষ্টনী ঘুরে দেখেন।

সন্ধ্যা ৬টার দিকে পার্কের তথ্য কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে আবার ব্রিফিং করেন তিনি। এসময় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন্নাহার, স্থানীয় সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, প্রধান বন সংরক্ষক সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও পড়ুন- গাজীপুর সাফারি পার্কের প্রাণীরা ঠিকমতো খাবার পাচ্ছে না


প্রসঙ্গত, গত ২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত গাজীপুরের সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি সিংহ মারা যায় বলে খবর আসে। এ ঘটনার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয় ২৬ জানুয়ারি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। এরপর স্থানীয় সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ পার্ক পরিদর্শন করে একটি বাঘ মৃত্যুর খবর প্রকাশ করেন। তখন জানা যায়, গত ১২ জানুয়ারি বাঘটির মৃত্যু হয়। পার্ক কর্তৃপক্ষের দাবি, অ্যানথ্রাক্সে আক্রান্ত হয়ে বাঘটির মৃত্যু হয়। সবশেষ ৩ ফেব্রুয়ারি মৃত্যু হয় পার্কে থাকা একটি সিংহীর।

About

Popular Links