Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আপাতত নেই শৈত্যপ্রবাহ, কমতে পারে উত্তরাঞ্চলের তাপমাত্রা

‘তাপমাত্রা আগের তুলনায় কিছুটা বেড়েছে। আগামীকাল আরও বাড়তে পারে। এখন আর কোনো এলাকায় শৈত্যপ্রবাহ নেই’

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৫ পিএম

দেশে এখন কোথাও আর শৈত্যপ্রবাহ নেই। উত্তরাঞ্চলের দিকে রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে কুমিল্লা ও নোয়াখালী, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও দেশের কয়েক জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেছেন, “তাপমাত্রা আগের তুলনায় কিছুটা বেড়েছে। আগামীকাল আরও বাড়তে পারে। এখন আর কোনো এলাকায় শৈত্যপ্রবাহ নেই। উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।”

পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বুধবার সকাল থেকে ঢাকায় দক্ষিণ-পূর্ব অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫%।

এদিকে বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ৮.৪, যা গতকাল ছিল সীতাকুণ্ডে—৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ছিল ১২.২, আজ ১৩ দশমিক ৮, ময়মনসিংহে ছিল ১১.৪, আজ ১১.৭, চট্টগ্রামে ছিল ১৩.৫, আজ ১৪.৪, সিলেটে ছিল ১২.৪, আজ ১২.১, রাজশাহীতে ছিল ৯.৪, আজ ১১.৪, রংপুরে ছিল ১০.৮, আজ ১১.২, খুলনায় ছিল ১৩, আজ ১৪.৬ এবং বরিশালে ছিল ১০.৫, আজ ১২ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে বলা হয়, সারাদেশের কোথাও কোথাও শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। তবে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং অন্য এলাকায় দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

About

Popular Links