Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুলনায় বিরল অস্ত্রোপচারে সাফল্য, বাঁচলো ভারতীয় শ্রমিকের কবজি

এ ধরনের জটিল অস্ত্রোপচারে সাফল্য দেশে বিরল এবং খুলনায় এবারই প্রথম বলে জানিয়েছেন চিকিৎসকরা

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৪ পিএম

খুলনা সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের (কেসিএমসিএইচ) চিকিৎসকরা একটি বিরল অস্ত্রোপচারের মাধ্যমে রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে কর্মরত এক ভারতীয় শ্রমিকের বাম হাতের কব্জি পুনঃসংযোজন করেছেন।

গত ৬ ফেব্রুয়ারি হাসপাতালের ডা. এওয়াইএম শহীদুল্লাহর নেতৃত্বে নয় সদস্যের একটি চিকিৎসক দল মুন্না মাহুত নামে ওই ভারতীয় শ্রমিকের অস্ত্রোপচার করেন। আট ঘণ্টার অস্ত্রোপচারের মাত্র তিন দিনের মধ্যেই তিনি আঙুল নাড়াচাড়া করতে পারছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা গেছে, রামপুর বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ক্রেন অপারেটর মুন্না গত ৬ ফেব্রুয়ারি যথারীতি তার কাজ করছিলেন। হঠাৎ করেই ক্রেনটি ছিটকে গেলে ক্রেনের কাঁচের দরজা তার হাতের ওপর ভেঙে পড়ে। এতে তার শরীর থেকে বাম হাতের কব্জি সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যায়।

সহকর্মীরা স্থানীয় ডাক্তারের পরামর্শ অনুযায়ী বরফভর্তি প্লাস্টিকের পলিথিন ব্যাগে বিচ্ছিন্ন কব্জিটি সংরক্ষণ করে এক ঘণ্টার মধ্যে মুন্নাকে কেসিএমএইচে নিয়ে যায়। হাসপাতালের চিকিৎসকরা দ্রুত সময়ের মধ্যে অস্ত্রোপচারের ব্যবস্থা করেন এবং বিরল অস্ত্রোপচারটি সাফল্যের সঙ্গে সম্পন্ন করেন।

মুন্না বর্তমানে হাসপাতালের কার্ডিয়াক ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি।

নয় সদস্যের মেডিকেল টিমের প্রধান ডা. এওয়াইএম শহীদুল্লাহ বলেন, “আশা করছি তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।”

এ বিষয়ে উচ্ছ্বসিত মুন্না বলেন, “আশা করিনি হাত ফিরে পাব। এরই মধ্যে আমি আঙুল নাড়াতে পারছি। ডাক্তারদের ধন্যবাদ জানানোর ভাষা আমার নেই।”

কেসিএমসিএইচ কর্তৃপক্ষের মতে, এমন একটি জটিল অস্ত্রোপচারে সাফল্য বাংলাদেশে বিরল এবং খুলনায় এই প্রথম।

About

Popular Links