Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

নোয়াখালীর বাজারে বিক্রি হচ্ছিল পাতি শিয়ালের মাংস

পাতি শিয়ালকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসেবে তালিকাভুক্ত করেছে সরকার। এই প্রাণী ধরা, মারা, বিক্রি ও খাওয়া দণ্ডনীয় অপরাধ

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩৯ এএম

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার ভুঁইয়ার হাট বাজারে পাতি শিয়ালের মাংস বিক্রির দায়ে একজনকে আটক করা হয়েছে। বন বিভাগের সহযোগিতায় উপজেলা ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আবদুল মালেক (৪০) নামে ওই ব্যক্তিকে আটক করেন।

পরে তাকে বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে তিন হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আটক ব্যক্তি উপজেলার চর জুবিলি ইউনিয়নের উত্তর বাগ্যা গ্রামের বাসিন্দা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউন।

সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, খবর পেয়ে আবদুল মালেককে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ এর ৩৪ (খ) ধারায় তিন হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। পরে জব্দ করা শিয়ালের মাংস উপজেলা পরিষদ চত্বরের মাটিতে পুঁতে ফেলা হয়।

তিনি আরও বলেন, শিয়ালসহ অন্যান্য বন্যপ্রাণী প্রকৃতির অবিচ্ছেদ্য অঙ্গ যা পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পাতি শিয়ালকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসেবে তালিকাভুক্ত করেছে সরকার। এই প্রাণী ধরা, মারা, বিক্রি ও খাওয়া দণ্ডনীয় অপরাধ।

অভিযানে চর জব্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল হক উপস্থিত ছিলেন।

About

Popular Links