Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

শুরু হলো নতুন কারিকুলামের পরীক্ষামূলক ক্লাস

পাইলটিং কার্যক্রম সফলতা পেলে আগামী বছর সারাদেশে এ শ্রেণিতে আধুনিক কারিকুলাম বাস্তবায়ন করা হবে

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩৭ পিএম

দেশের ৬২টি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন জাতীয় শিক্ষাক্রমের পাইলটিং (পরীক্ষামূলক) ক্লাস শুরু হয়েছে। পাইলটিং কার্যক্রম সফলতা পেলে আগামী বছর সারাদেশে এ শ্রেণিতে আধুনিক কারিকুলাম বাস্তবায়ন করা হবে। আপাতত শুধু মাধ্যমিক বিদ্যালয়ে নতুন শিক্ষাক্রমের পাইলটিং চললেও পরবর্তীতে মার্চে প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানেও তা শুরু হবে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন। ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

নতুন জাতীয় শিক্ষাক্রমের উদ্বোধন অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডর সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান। অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক বক্তব্য রাখেন। এতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিল দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠান। এনসিটিবি মিলনায়তন থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযুক্ত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মজিবুল হাসান চৌধুরী শিক্ষা ও শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন। উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে কথা বলেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং শিক্ষার্থীরা।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২২ সালে নতুন শিক্ষাক্রমের পাইলটিং করার কথা। আর ২০২৩ সাল থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৫ সালের মধ্যে মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বাস্তবায়ন সম্পন্ন হবে। উচ্চ মাধ্যমিকের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে ২০২৬ ও ২০২৭ সালে। নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হচ্ছে।

নতুন জাতীয় শিক্ষাক্রমের বিষয়ে সোমবার (২১ ফেব্রুয়ারি) এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, “দেশে মঙ্গলবার থেকে মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম পাইলটিং শুরু হচ্ছে। মার্চে প্রাথমিকের প্রথম শ্রেণিতে পাইলটিং শুরু হবে। নতুন যে শিক্ষাক্রম চালু হচ্ছে সেটা হবে আনন্দময়। শিক্ষার্থীরা সমাজ ও শিক্ষকদের প্রশ্ন করার মাধ্যমে শিখবে। তবে শিক্ষার্থীদের শুধু প্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে উঠলেই চলবে না, পাশাপাশি তাদের ভালো মানুষ হতে হবে।”

About

Popular Links