Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগামী ৩০ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত

আপডেট : ১৩ মার্চ ২০২২, ০৩:৫৪ পিএম

মতিঝিল থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আলোচিত “শিশুবক্তা” বক্তা রফিকুল ইসলাম মাদানী এবং আরেক আসামির বিরুদ্ধে বিচার শুরু করেছেন ঢাকার একটি আদালত।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেনের আদালতে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। একই সঙ্গে আগামী ৩০ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত।

রফিকুল ইসলাম মাদানী এখন কারাগারে থাকলেও অন্য আসামি মাহমুদুল হাসান মুর্তুজা জামিনে রয়েছেন। 

গত ২ ফেব্রুয়ারি একই আদালত পুলিশের দায়ের করা অভিযোগ গ্রহণ করেন।

২৬ জানুয়ারি একই আদালত মাদানীর বিরুদ্ধে গাজীপুরের গাছা থানায় দায়ের করা আরেকটি মামলায় অভিযোগ গ্রহণ করেন। সেই মামলায়ও সাক্ষ্যগ্রহণের দিনও ধার্য করা হয় ২২ ফেব্রুয়ারি।

গত বছরের ৬ নভেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে মামলার চার্জশিট দাখিল করেন গোয়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ইউনিটের পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা মো. রেজাউল করিম।

গত বছরের ফেব্রুয়ারিতে গাজীপুর বোর্ডবাজারের কমলেশ্বরে একটি ধর্মীয় সমাবেশে মাদানী সরকার বিরোধী বক্তৃতা দেন।

এই ঘটনায় গাজীপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে র্যাব মামলা দায়ের করে। সেই মামলার তদন্ত প্রতিবেদনে বলা হয়, তিনি ধর্মীয় মূল্যবোধ ও মানুষের অনুভূতিতে আঘাত করেছেন এবং আক্রমণাত্মক মনোভাব ছড়িয়েছেন যা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটায়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে গত বছরের ২৫ মার্চ বিক্ষোভকালে ঢাকার মতিঝিল এলাকা থেকে রফিকুলকে আটক করেছিল পুলিশ। পরে তাকে ছেড়ে দেওয়া হয়। ওই ঘটনার মামলায় তখন তাকে আসামি করা হয়নি।

About

Popular Links