Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডুলাহাজরা সাফারি পার্কের সবচেয়ে বয়স্ক সিংহের মৃত্যু

বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে বেষ্টনী থেকে সিংহটির মরদেহ উদ্ধার করা হয়

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৪৯ পিএম

গাজীপুরের সাফারি পার্কে প্রাণী মৃত্যুর রেশ কাটতে না কাটতেই মারা গেলো কক্সবাজারের ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সবচেয়ে বয়স্ক সিংহ “সোহেল”। দীর্ঘদিন ধরে অসুস্থ সিংহটি বয়োঃবৃদ্ধ হয়ে মারা গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম। এর আগে বুধবার বিকেলে সিংহটির মরদেহ উদ্ধার করা হয়।

মাজহারুল বলেন, “বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে বেষ্টনী থেকে সিংহ সোহেলের মরদেহ উদ্ধার করা হয়। ২০০৪ সালে মিরপুরের জাতীয় চিড়িয়াখানা থেকে ৪ বছর বয়সী সোহেলকে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছিল। ৩-৪ বছর ধরে সে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিল। সোহেলের বয়স হয়েছিল ২২ বছর। সাধারণত সিংহ ১৫-১৮ বছর বাঁচে।”

সাফারি পার্কে এখন সোহেলের সঙ্গী নদী, ছেলে শাবক সম্রাট  ও মেয়ে শাবক টুম্পা রয়েছে।

মাজহারুল ইসলাম আরও বলেন, “২০১৯ ও ২০ সালে সোহেল অসুস্থ হয়ে পড়েছিল। সেবার চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক পৃথকভাবে তার চিকিৎসা করেন। তারাও অবজারভেশনে বার্ধক্য ও আয়ুষ্কাল শেষের দিকে বলে উল্লেখ করেন।”

এ ঘটনায় বুধবার সন্ধ্যায় চকোরিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

বুধবার রাতে মৃত সিংহের ময়নাতদন্ত সম্পন্ন করেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভেটেরিনারি সার্জন) সুপন নন্দী ও পার্কের ভেটেরিনারি সার্জন ডা. হাতেম সাজ্জাত মো. জুলকার নাইন। এরপর পার্কের ভেতরে মাটিতে পুঁতে ফেলা হয় সিংহরাজ সোহেলকে।

সুপন নন্দী বলেন, “বার্ধক্যজনিত কারণে সিংহটির মৃত্যু হয়েছে। স্বাভাবিক অবস্থায় সিংহ বাঁচে ১৫ থেকে ১৮ বছর। সাফারি পার্কে মারা যাওয়া এই পুরুষ সিংহের বয়স হয়েছিল ২২ বছর। কয়েক বছর ধরে সিংহটি বার্ধক্যজনিত রোগে ভুগছিল।”


About

Popular Links