Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনুমোদন ছিল না আশুলিয়ায় পুড়ে যাওয়া জুতা কারখানাটির

বুধবার বিকেলে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকায় অবস্থিত ইউনি ওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড-২ কারখানায় অগ্নিকাণ্ডে তিনজন প্রাণ হারান

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৫৯ পিএম

সাভারের আশুলিয়া এলাকায় আগুনে পুড়ে যাওয়া জুতা তৈরির কারখানাটির কোন অনুমোদন ছিল না বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে মুঠোফোনে সাভার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাজহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বুধবার রাতে পুড়ে যাওয়া কারখানাটি পরিদর্শন করেন বলে জানান।

এর আগে, বুধবার বিকেলে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকায় অবস্থিত ইউনি ওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড-২ কারখানায় অগ্নিকাণ্ডে তিনজন প্রাণ হারান। এ ঘটনায় দগ্ধ হয়েছেন আরও ১২ জন।

নিহতদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, টাঙ্গাইলের সদর উপজেলার মালতী পাড়া গ্রামের ইমরাত হোসেনের মেয়ে সুমাইয়া আক্তার (১৫) এবং খুলনার পাইকগাছা উপজেলার শাহানারা বেগম (৪৫)। আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এস আই) সুদীপ কুমার গোপ তাদের পরিচয়ের বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও পড়ুন: আশুলিয়ায় জুতার কারখানায় আগুন, নিহত ৩


ইউএনও মাজহারুল ইসলাম বলেন, “ইউনি ওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড-২ কারখানাটির কোনো অনুমোদন ছিল না। অগ্নিকাণ্ডের পরই এই বিষয়গুলো আমরা জানতে পেরেছি। স্থানীয়রাও কারখানার বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে আমাদের জানিয়েছেন। এখানে অনেক শিশু শ্রমিক দিয়ে কাজ করানো হতো। এছাড়া কারখানা ঘুরে কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা আমরা পাইনি। বিনা অনুমতিতে নিয়মনীতির তোয়াক্কা না করে তারা শিল্পায়ন করেছে। এভাবে চলতে দেওয়া যায় না। আমরা এ ধরনের অনুমোদনহীন কারখানা যাচাই-বাছাই করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো।”

ইতোমধ্যে আশুলিয়া থানা পুলিশকে এ ঘটনায় মামলা নেওয়ার বিষয়ে বলা হয়েছে। পুলিশ এ বিষয়ে কাজ করছে বলে জানান তিনি।

ইউএনও আরও বলেন, “আগুনে তিন শ্রমিকের মৃত্যুর ঘটনাটি খুবই দুঃখজনক। ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে।”

About

Popular Links