Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিয়ের আগে মাদক ও থ্যালাসেমিয়া পরীক্ষা বাধ্যতামূলক করতে হাইকোর্টের রুল

সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খাইরুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন

আপডেট : ০৫ নভেম্বর ২০১৮, ০৩:৪০ পিএম

বাংলাদেশে সব বিয়ের আগে বর-কনের থ্যালাসেমিয়া আছে কিনা এবং সব চাকরিতে ঢোকার আগে ডোপ টেস্ট করা কেন বাধ্যতামূলক করা হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সোমবার (৫ নভেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খাইরুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন বলে বাংলা ট্রিবিউনের একটি খবরে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ৫ জুলাই অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভূইয়া  সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা শাহিন আরা লাইলীর পক্ষে হাইকোর্টের সংস্লিষ্ট শাখায় দায়ের করা ঐ রিট আবেদনে বলা হয়, "থ্যালাসেমিয়া আক্রান্ত ব্যক্তির সঙ্গে একই রোগে আক্রান্ত কোনও রোগীর বিয়ে হলে অনাগত সন্তান বিকলাঙ্গ হওয়ার সম্ভাবনা আছে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন। এছাড়া দেশে প্রায় ৭০ লাখ মানুষ মাদকাসক্ত। এরমধ্যে শতকরা ৬৫ ভাগ তরুণ। বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বিবাহ বিচ্ছেদের অন্যতম কারণ মাদকাসক্তি।"

ঐ রিট আবেদনে আরো বলা হয়, "সিটি করপোরেশনের সালিশি পরিষদের তথ্য অনুযায়ী, নারীদের অভিযোগের কারণ হচ্ছে স্বামীর শারীরিক অক্ষমতা। আর মাদক, যেমন- ইয়াবা, হেরোইন ও অ্যালকোহলসহ বিভিন্ন মাদক সেবনে তারা পুরুষত্বহীন হয়ে যাচ্ছে। বিদ্যমান নিকাহনামার ৩ ও ৪ নম্বর ধারা অনুযায়ী বর-কনের জন্ম সনদের পাশাপাশি ১৭ নম্বর ধারামতে ডাক্তারি সার্টিফিকেট (ডোপ টেস্ট সার্টিফিকেট) বাধ্যতামূলক হলে বর-কনের ভবিষ্যৎ সংসার ও অনাগত সন্তানের জীবন রক্ষা পাবে।"

About

Popular Links