Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুর সাফারি পার্কে আফ্রিকান লেমুরের মৃত্যু

২০১৮ সালের ৬ আগস্ট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অন্যান্য পাখি ও প্রাণীর সঙ্গে দুটি লেমুরকে উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টম হাউস কর্তৃপক্ষ

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৩৬ পিএম

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি আফ্রিকান মাদী লেমুরের মৃত্যু হয়েছে। ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি)) বিকেলে লেমুরটিকে মৃত অবস্থায় বেষ্টনীতে পাওয়া যায়।

এ বিষয়ে মোল্লা রেজাউল করিম বলেন, পার্কে মোট চারটি আফ্রিকান মাদী লেমুর ছিল। একটি লেমুর মারা যাওয়ায় বর্তমানে তিনটি লেমুর পার্কে রয়েছে। হৃদরোগে (হার্ট অ্যাটাকে) আক্রান্ত হয়ে লেমুরটি মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বাকি তিনটি লেমুর সুস্থ আছে।

শুক্রবার বিকেলে মৃত লেমুরটির ময়নাতদন্ত শেষে মাটিচাপা দেওয়া হয় বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০১৮ সালের ৬ আগস্ট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অন্যান্য পাখি ও প্রাণীর সঙ্গে দুটি লেমুরকে উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টম হাউস কর্তৃপক্ষ। পরে এগুলোকে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করে চোরাচালানকারী চক্র এগুলোকে অন্য দেশে পাচার করছিল।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট উদ্ধার হওয়া পাখি ও প্রাণীগুলোকে ওই বছরের ৭ আগস্ট সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। একই বছর উদ্ধার হওয়া লেমুর দেশে প্রথমবারের মতো বাচ্চাও জন্ম দেয়।

About

Popular Links