Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারীর প্রতি বৈষম্য দূর করতে হাইকোর্টের রুল

আইন মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে

আপডেট : ০৮ মার্চ ২০২২, ০৩:১৫ পিএম

চাকরি ও উত্তরাধিকার ও সামাজিক অবস্থানের ক্ষেত্রে সব ধর্মের ছেলে-মেয়ে, নারী-পুরুষের ক্ষেত্রে বৈষম্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার (৮ মার্চ) বিচারপতি মো. রইস উদ্দিনের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল জারি করেছেন। আইন মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাকির হোসেন মাসুদ। তিনি জানান, আন্তর্জাতিক নারী দিবসকে সম্মান করে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল রুল জারি করেছেন।

অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন জানিয়েছে, আন্তর্জাতিক নারী দিবসে নারীদের প্রতি সম্মান দেখিয়ে মামলার শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীদের অগ্রাধিকার দিয়েছেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ।

প্রসঙ্গত, আজ আন্তর্জাতিক নারী দিবস। প্রতিবছর নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপী সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয় এদিনটি।

২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে-“নারীর সুস্বাস্থ্য ও জাগরণ”। এ প্রতিপাদ্যের আলোকে এ বছর দেশের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- “টেকসই আগামীর জন্য, লিঙ্গ সমতাই আজ অগ্রগণ্য”।

About

Popular Links