Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুর্বল হচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ

রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে

আপডেট : ২৩ মার্চ ২০২২, ১০:৩১ এএম

উত্তর আন্দামান সাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে চলে গেছে এবং ধীরে ধীরে দুর্বল হতে পারে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ) সকাল ৬টায় নিম্নচাপটি চট্টগ্রাম বন্দর থেকে ৮৩৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার বন্দর থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণে, মংলা বন্দর থেকে ৯৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বাঞ্চলে এবং পায়রা বন্দর থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থান করছিল বলে আবহাওয়া অফিসের এক বুলেটিনে বলা হয়।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বাধিক স্থায়ী গতিবেগ প্রতি ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বৃদ্ধি পাচ্ছে। জানা গেছে, গভীর নিম্নচাপের কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকবে।

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে ও সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে না যাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

অন্যদিকে, পশ্চিমাঞ্চলীয় নিম্নচাপটি উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

About

Popular Links