Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেনের ডিটেনশন সেন্টারে আটকে থাকা রিয়াদুল এখন পোল্যান্ডে

বর্তমানে তাকে পোল্যান্ডের একটি শরণার্থী শিবিরে রাখা হয়েছে বলে জানিয়েছেন রিয়াদুলের বাবা আব্দুল মালিক সাইস্তা

আপডেট : ২৩ মার্চ ২০২২, ০১:৪৩ পিএম

ইউক্রেনের ভেলিন ডিটেনশন সেন্টারে আটকে পড়া সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার রিয়াদুল মালিক (২০) নিরাপদে পোল্যান্ডে পৌঁছেছেন। 

সোমবার (২১ মার্চ) পোল্যান্ড দূতাবাসের সহযোগিতায় তাকে ইউক্রেন থেকে উদ্ধার করা হয়। বর্তমানে তাকে পোল্যান্ডের একটি শরণার্থী শিবিরে রাখা হয়েছে বলে জানিয়েছেন রিয়াদুলের বাবা আব্দুল মালিক সাইস্তা। 

রিয়াদুলের গ্রামের বাড়ি ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাও ইউনিয়নে। 

ছেলের বরাত দিয়ে তিনি জানান, শনিবার বিকেল ৪টার দিকে রিয়াদুলকে ডিটেনশন সেন্টার থেকে ছাড়িয়ে নেন পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মীরা। দুদিন পর সোমবার বিকেলে তাকে নেওয়া হয় পোল্যান্ডে।

তিনি জানান, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শে তার ছেলেকে উদ্ধারের উদ্যোগ নেয় পোল্যান্ড দূতাবাস। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পোল্যান্ডে অবস্থানরত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

সম্প্রতি এক ভিডিও বার্তায় বাঁচার আকুতি জানাতে দেখা যায় ফেঞ্চুগঞ্জের রিয়াদুলকে। এ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমসহ বাংলাদেশের বিভিন্ন মিডিয়ায় খবর প্রচারিত হয়। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এলে তারা রিয়াদুলকে মুক্ত করার পদক্ষেপ নেয়। 

পরিবার সূত্রে জানা গেছে, চার বছর আগে ইউক্রেনে যায় রিয়াদুল। সেখানকার একটি অভিবাসী ক্যাম্পে থাকতো সে। যুদ্ধের একপর্যায়ে ইউক্রেনের সেনারা এ ক্যাম্পটি দখল করে নেয়। 

এরপর থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায় তার। রিয়াদুলসহ অন্যদের ইউক্রেনের সৈন্যদের হাত থেকে মুক্তি পেতে আকুতির একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হলে দুশ্চিন্তায় পড়ে তার পরিবার।  


About

Popular Links