Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

গত এক বছরে ধর্ষণের শিকার ১,১১৭ কন্যাশিশু

২০২০ সালের আগস্ট থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত এ চিত্র উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম 

আপডেট : ২৮ মার্চ ২০২২, ১২:৩৬ পিএম

২০২০ সালের আগস্ট থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত গত একবছরে সারা দেশে ১,১১৭ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। এদের ভেতর ৭২৩ জন একক ও ১৫৫ জন গণধর্ষণের শিকার হয়েছে বলে এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম।

রবিবার (২৭ মার্চ) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন তুলে ধরেন ফোরামটির সম্পাদক নাছিমা আক্তার জলি।

প্রতিবেদনে বলা হয়েছে, ধর্ষণের পর ৪৫ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এর আগে, ২০২০ সালে ৬২৬ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়।

প্রতিবেদনটিতে দেওয়া তথ্যানুযায়ী, গত বছর ১১৬ জন কন্যাশিশু যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছে। তার আগের বছর ১০৪ জন শিশু নির্যাতনের শিকার হন।

এছাড়া, এই একবছরে দেশে ২,৮৬৮ জন কন্যাশিশু বাল্যবিবাহের শিকার হয়েছে। এ সময়ে সারা দেশে ৫২ জন কন্যাশিশু পর্নোগ্রাফির শিকার হয়েছে। ২০২১ সালে ২৭২ জন কন্যাশিশু পারিবারিক সহিংসতা, ধর্ষণ, যৌন নির্যাতনসহ নানা কারণে হত্যাকাণ্ডের শিকার হয়।

সংবাদ সম্মেলনটিতে বক্তব্য দেন, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি বদিউল আলম মজুমদার, ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভার্সিটি কর্মসূচি এবং প্রিভেন্টিং ভায়োলেন্স অ্যাগেইনস্ট উইমেন ইনিশিয়েটিভের পরিচালক নবনীতা চৌধুরী, গুডনেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাঈনুদ্দিন মাইনুল ও কোয়ালিটি অ্যাসুরেন্স অ্যান্ড কমপ্লায়েন্স-এডুকো বাংলাদেশের হেড অব এডুকেশন গোলাম কিবরিয়া।

About

Popular Links