Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রী: র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ‘জঘন্য পদক্ষেপ’

সোমবার (২৮ মার্চ) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি 

আপডেট : ২৮ মার্চ ২০২২, ০৩:৫৩ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার র‌্যাব ও এর কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, এটি একটি জঘন্য পদক্ষেপ।

তিনি বলেন, “জঙ্গি দমন, মাদক নিয়ন্ত্রণ, সুন্দরবন দস্যুমুক্ত এবং সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করার ক্ষেত্রে র‍্যাবের ভূমিকা প্রশংসার দাবিদার। আমি মনে করি এই সমস্ত সাফল্যের পর র‌্যাব এবং এর কিছু কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা অত্যন্ত জঘন্য কাজ।”

সোমবার (২৮ মার্চ) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

র‌্যাব ফোর্সেস হেডকোয়ার্টার্সের শহীদ লেফটেন্যান্ট কর্নেল আজাদ মেমোরিয়াল হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন।

তিনি বলেন, “বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্য কোনো ধরনের অপরাধে জড়িত হলে শাস্তির বিধান রয়েছে।”

শেখ হাসিনা বলেন, “কিন্তু এটা দুঃখের বিষয় যে তারা কোনো দোষ বা কারণ ছাড়াই কিছু র‌্যাব সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাদের দেশে তারা তাদের বাহিনীর কোনো সদস্যের বিরুদ্ধে তাদের অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য কোনো ব্যবস্থা নেয় না।”

এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে শুধুমাত্র পকেটে হাত দেওয়ার জন্য এক শিশুকে গুলি করে হত্যা করা হয়েছিল এবং অন্য একটি ঘটনায় আইন প্রয়োগকারী সংস্থার সদস্য রাস্তায় একজনকে শ্বাসরোধ করে হত্যা করেছিল।

তিনি বলেন, এই কারণে তারা শাস্তি পায়নি।

প্রধানমন্ত্রী বলেন, “সারা বিশ্বে বাংলাদেশই একমাত্র যেখানে যে কোনো অপরাধে জড়িত থাকলে অবশ্যই শাস্তি পেতে হবে।”

শেখ হাসিনা বলেন, “এ নিষেধাজ্ঞা অত্যন্ত দুঃখজনক যে যারা জঙ্গি, মাদক, জলদস্যু এবং সন্ত্রাসীসহ বিভিন্ন ধরনের অপরাধীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে সফলতা অর্জন করেছে।” 

সরকারপ্রধান জানান, জঙ্গি, মাদক, জলদস্যু এবং সন্ত্রাসীদের মতো এই সামাজিক হুমকির বিরুদ্ধে অর্জিত সাফল্যে তারা (মার্কিন যুক্তরাষ্ট্র) আহত হয়েছে কি না তা তিনি জানেন না।

তিনি জোর দিয়ে বলেন, “আমি তা বলতে পারব না, তবে বাংলাদেশ জঙ্গি, মাদক, জলদস্যু ও সন্ত্রাসীদের দমনে সাফল্য পেয়েছে এবং এটাই সত্য।” 

About

Popular Links