Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

সন্ধান মিলেছে লিবিয়ায় নিখোঁজ বাংলাদেশি সাংবাদিক ও প্রকৌশলীর

৫ দিন ধরে লিবিয়ায় নিখোঁজ ছিলেন বাংলাদেশি সাংবাদিক ও প্রবাসী প্রকৌশলী
আপডেট : ২৮ মার্চ ২০২২, ১০:৩৭ পিএম

লিবিয়ায় নিখোঁজ এনটিভির সিনিয়র সাংবাদিক জাহিদুর রহমান ও প্রকৌশলী সাইফুল ইসলামের সন্ধান মিলেছে। তারা লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে নিরাপত্তা বাহিনীর হেফাজতে রয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এসএম শামীম উজ জামান।

তিনি ঢাকা ট্রিবিউনকে বলেন, “বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার জন্য ত্রিপোলি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে তবে তাদের আটকের কারণ এখনও জানা যায়নি।”

জাহিদুর রহমান এবং তার সঙ্গী বাংলাদেশি প্রকৌশলী সাইফুল ইসলাম ও তাদের লিবিয়ান গাড়ির চালক খালেদ গত ৫ দিন ধরে তারা নিখোঁজ ছিলেন। 

বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির বিশেষ প্রতিবেদক জাহিদুর রহমান (৪৮) গত ২১ মার্চ লিবিয়া গিয়েছিলেন।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জাহিদুরের পরিবার দাবি করে, জাহিদুর, সাইফুল এবং খালেদকে লিবিয়ার যুদ্ধ-বিধ্বস্ত রাজধানী ত্রিপোলি থেকে তুলে নেওয়া হয়েছে।

তার স্ত্রী তসলিমা জানান, গত ২৩শে মার্চ জাহিদুরের সঙ্গে তার শেষ কথা হয় এবং তারপর থেকে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

পরে তিনি তার স্বামীর বিষয়ে জানতে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার জন্য  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমানকে অনুরোধ করেন।

এর আগে, এস এম শামীম উজ জামান প্রথমে ঢাকা ট্রিবিউনকে বলেছিলেন, এই তিনজনকে হয়তো কোনো মিলিশিয়া গ্রুপ তুলে নিয়ে গেছে।

তিনি বলেন, "জাহিদুর বিভিন্ন জায়গায় ছবি তুলছিলেন। এটা একটা কারণ হতে পারে। আমি তাকে ব্যক্তিগতভাবে চিনি। আমরা তাকে নিয়ে খুব চিন্তিত।"

এনটিভির প্রধান বার্তা সম্পাদক জহিরুল আলম ঢাকা ট্রিবিউনকে বলেন, "লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস আমাদের জানিয়েছে, সরাসরি যোগাযোগ করা না গেলেও তাদের সঙ্গে থাকা চালক তার পরিবারকে ফোন করে জানান যে তারা নিরাপদে আছেন।"

জাহিদুর বিশেষ কোনো কাজে গেছেন কিনা জানতে চাইলে জহিরুল আলম বলেন, “জাহিদুর অফিস থেকে ছুটি নিয়ে লন্ডনে যাওয়ার পর সেখানকার প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে দেখা করতে লিবিয়া যান।”

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঢাকা ট্রিবিউনকে বলেন, “লিবিয়ায় বাংলাদেশ মিশন আমাদের জানিয়েছে যে জাহিদুর এবং তার সঙ্গে আটক অন্য দুইজন নিরাপদে আছেন। তাদেরকে যেকোনো সময় উদ্ধার করা হবে।"

তিনি আরও বলেন, "বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের নিরাপত্তা ও উদ্ধার নিশ্চিত করতে লিবিয়ার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে।"

পরিবার সূত্রে জানা গেছে, গত ২১ মার্চ লিবিয়ায় যান জাহিদুর। ২৩ মার্চ দুপুরে পরিবারের সঙ্গে কথা হয় তার। এরপর থেকে ফোন বন্ধ জাহিদুরের। 


আরও পড়ুন: ৫ দিন ধরে লিবিয়ায় নিখোঁজ বাংলাদেশি সাংবাদিক, প্রকৌশলী


অনেকেই তার সঙ্গে অনলাইনে বা ফোনে যোগাযোগ করতে পারছে না এমন খবর পেয়ে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানকে জানান তার স্ত্রী। পরে খোঁজ নিয়ে জানান- তিনি যে হোটেলে ছিলেন সেই কোরিনথিয়া হোটেলে ফেরেননি।

জানা গেছে, ২৩ মার্চ দুপুর ১টা ৪৯ মিনিটে কোরিনথিয়া হোটেল থেকে সর্বশেষ ফেসবুক পোস্ট দেন তিনি। এরপর থেকে আর কোনো পোস্ট পাওয়া যায়নি।

About

Popular Links