Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

নগদ’র মাধ্যমে দেওয়া যাবে হানিফ ফ্লাইওভারের টোল

এখন থেকে অনলাইনে নগদের মাধ্যমে টোল পরিশোধ করে না থেমেই ফ্লাইওভার পার হতে পারবেন চালকরা

আপডেট : ২৯ মার্চ ২০২২, ০৭:৪৭ পিএম

দেশের দীর্ঘতম মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় যানজট নিরসনে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ এবং দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড -এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির অধীনে এখন থেকে অনলাইনে নগদের মাধ্যমে টোল পরিশোধ করে না থেমেই ফ্লাইওভার পার হতে পারবেন চালকরা।

চুক্তির ফলে গ্রাহকরা এখন থেকে নগদ - এর মাধ্যমে টোল পরিশোধ করে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের আটটি বাহির পথে কোনো প্রকার ঝামেলা ছাড়াই যাতায়াত করতে পারবেন। সুবিধাটি উপভোগ করতে হলে গ্রাহকদের প্রথমে ফ্লাইওভারের ওয়েবসাইট প্রবেশ করে প্রথম ধাপে ১০০ টাকা (প্রতিটি গাড়ির জন্য) পরিশোধ করে প্রথমবার নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এই নিবন্ধন ফিও দেয়া যাবে নগদ - এ। নিবন্ধন সম্পন্ন হলে সায়েদাবাদ জনপথ মোড়-এর সেন্ট্রাল প্লাজা থেকে আরএফআইডি ট্যাগ বা স্টিকার সংগ্রহ করে নিজ নিজ গাড়িতে যুক্ত করতে হবে।

টোল পরিশোধ করতে হলে নিবন্ধন করার পরের ধাপে একই ওয়েবসাইটে “অ্যাড ট্রিপ অপশন” থেকে “পে উইথ নগদ” নির্বাচন করতে হবে। এরপর ট্রিপ সংখ্যা, নগদ অ্যাকাউন্ট নম্বর, ভেরিফিকেশন কোড ও পিন দিয়ে টোল পরিশোধ সম্পন্ন করা যাবে।

ফ্লাইওভারের আটটি বের হওয়ার পথে টোল দেওয়ার জন্য অপেক্ষা না করে যানবাহনের গায়ে লাগানো আরএফআইডি স্টিকারের স্বয়ংক্রিয় স্ক্যানিং এর মাধ্যমে সরাসরি পার হওয়ার সুযোগ পাবেন যাত্রী অথবা চালকরা। সেক্ষেত্রে, স্টিকারযুক্ত গাড়িগুলোকে ফ্লাইওভার থেকে নামার সময় “টি” চিহ্নিত লেন ব্যবহার করবে, যেখানে বাহির করলেই স্বয়ংক্রিয়ভাবে বুম-বার খুলে যাবে। ফলে টোল প্রদানের জন্য ফ্লাইওভার - এর বের হওয়ার পথে আর অপেক্ষা করতে হবে না চালকদের।

চুক্তি সম্পর্কে নগদ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, “বাংলাদেশকে পূর্ণরূপে ডিজিটাল দেশে পরিণত করতে সড়ক ও যোগাযোগ ব্যবস্থাপনাকে ডিজিটাল সেবার আওতায় নিয়ে আসা দরকার বলে আমি মনে করি। সেই বিবেচনায়, হানিফ ফ্লাইওভার-এ অনলাইনে টোল সংগ্রহ করার প্রক্রিয়ার অংশীদার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমার বিশ্বাস নগদ-এর এই সেবা হানিফ ফ্লাইওভার - এ যানজট নিরসনেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।”

সম্প্রতি ঢাকার সায়েদাবাদে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার সেন্ট্রাল প্লাজা প্রাঙ্গনে, আয়োজিত এক অনুষ্ঠানে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড - এর ব্যবস্থাপনা পরিচালক জনাব সালমান ওবায়দুল করিম এবং নগদ লিমিটেড - এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ।

এসময় আরও উপস্থিত ছিলেন ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. শাহজাহান আলী পাটোয়ারী, ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার-এর টোল ম্যানেজমেন্ট সিস্টেমের সহকারী ভাইস প্রেসিডেন্ট  মো. এরফানুল আজীম, নগদ-এর হেড অব বিজনেস সেলস মো. সাইদুর রহমান দিপু,  নগদ-এর হেড অব ইউটিলিটি এন্ড এডুকেশন্যাল পেমেন্ট সোহেল তাসনীম  সহ নগদ এবং ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

About

Popular Links