Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

গত মাসে কোভিডের চেয়ে বেশি প্রাণ গেছে সড়কে

বাংলাদেশে মার্চ মাসে সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন ঘটনায় প্রায় ২৪৮ জন নিহত হয়েছেন। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮৫ জনের

আপডেট : ০৪ এপ্রিল ২০২২, ০২:৪১ পিএম

বাংলাদেশে মার্চ মাসে সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন ঘটনায় প্রায় ২৪৮ জন নিহত হয়েছেন। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮৫ জনের। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি)।

শনিবার (২ এপ্রিল) বিএইচআরসি জেলা, উপজেলা, পৌরসভা ইউনিট থেকে সংগৃহীত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে তুলনামূলক তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মৃত ২৪৮ জনের মধ্যে ১৬৬ জন বিভিন্ন পরিবহন দুর্ঘটনায়, ৩৫ জন অজ্ঞাত কারণে, ১৮ জন পারিবারিক সহিংসতায়, চারজন সামাজিক সহিংসতায়, চারজন আততায়ীর দ্বারা, দুই জন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের দ্বারা, দুই জন অপহরণকারীর দ্বারা, একজন ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনীর (বিএসএফ) হাতে এবং ১৩ জন আত্মহত্যা করে মারা যান।

প্রতিবেদনে দেখা গেছে, মার্চ মাসে গড়ে প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজন মারা গেছেন। অন্যদিকে গড়ে প্রতিদিন আটজন হত্যাকাণ্ডে মারা গেছেন।

আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের (আইএইচআরসি) সহায়তায় বিএইচআরসি ডকুমেন্টেশন বিভাগের সম্পাদিত এই অনুসন্ধানী প্রতিবেদনে মার্চ মাসে ১২টি ধর্ষণ এবং দুটি অ্যাসিড নিক্ষেপের ঘটনার কথা উল্লেখ করা হয়েছে।

বিএইচআরসি পরামর্শ দিয়েছে, আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই দেশে এ ধরনের হত্যাকাণ্ড কমানো সম্ভব। এতে বলা হয়েছে, গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এবং মানবাধিকারের মূল্য দেয় এমন একটি সমাজ গঠনের জন্য সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠা অপরিহার্য।


About

Popular Links