Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

শুধুমাত্র পুলিশের চাঁদাবাজিরই দায়িত্ব নেবে হাইওয়ে পুলিশ!

দায়িত্ব নেওয়ার আগেই ভাঙ্গা হাইওয়ে থানার নবনিযুক্ত ওসি এ এস এম আসাদুজ্জামান বৃহস্পতিবার সকালে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে এ কথা বলেন

আপডেট : ০৮ এপ্রিল ২০২২, ০৩:১৩ পিএম

অনিয়ম ও চাঁদাবাজির অভিযোগে বুধবার রাতে ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলমকে প্রত্যাহার করা হয়। তার স্থলাভিষিক্ত হন এস এম আসাদুজ্জামান। দায়িত্বগ্রহণের আগেই নতুন ওসি আসাদুজ্জামান বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

সেখানে ওসির দেওয়া লিখিত বক্তব্যের শেষ দুটি লাইন আলোচনার ঝড় তুলেছে। লাইন দুটি ছিল, “হাইওয়ে থানা পুলিশ ব্যতীত অন্য কোনো সংগঠন বা ব্যক্তি মহাসড়কে চাঁদাবাজি করলে তার দায়-দায়িত্ব হাইওয়ে পুলিশ নেবে না।”

আর এতেই নতুন করে বিতর্কের সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে এরই মধ্যে সংবাদকর্মী ও এলাকাবাসীর মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকেই এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও পোস্ট করেছেন। যদিও বিষয়টিকে “ভাষাগত ভুল” হিসেবে দাবি করেছেন নবনিযুক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা।

লিখিত বক্তব্যের শুরুতে নতুন ওসি বলেন, “এর আগে থানার ওসির দায়িত্বে থেকে যারা বিভিন্ন পরিবহন, ব্যানার, টোকেন বা মাসিক বাণিজ্যের সঙ্গে জড়িত ছিলেন বা যাদের নামের উৎকোচ আদায় হতো, আজ থেকে সব বন্ধ ঘোষণা করছি। যদি অত্র থানার কোনো পুলিশ সদস্য এমন কিছুর সঙ্গে জড়িত থাকেন তাহলে তার দায়-দায়িত্ব তাকেই বহন করতে হবে।”

তিনি আরও বলেন, “মহাসড়কে কোনো চাঁদাবাজি চলবে না বলে অঙ্গীকার করছি। তবে বেপরোয়া গতি, ফিটনেসবিহীন যানবাহন, ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরযান চালানো বা হেলমেট ছাড়া মোটরসাইকেল ও একসঙ্গে তিনজন আরোহী মোটরসাইকেলে উঠলে এবং অবৈধ থ্রি হুইলারের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।”

একই সঙ্গে, অভিযোগ উঠেছে, হাইওয়ে থানা পুলিশের সঙ্গে জড়িত থেকে যারা থ্রি-হুইলার-সহ সড়কের বিভিন্ন স্পটে চাঁদাবাজি করেন তাদেরকে নিয়েই সংবাদ সম্মেলন করেছেন নবনিযুক্ত ওসি।

এ বিষয়ে আকরাম হোসেন নামে স্থানীয় বাসিন্দা জানান, “হাইওয়ে পুলিশ ব্যতীত অন্য কোনও সংগঠন বা ব্যক্তি মহাসড়কে চাঁদাবাজি করলে তার দায় হাইওয়ে পুলিশ নেবে না। এর মানে কী চাঁদাবাজি অন্য কেউ না, শুধুমাত্র হাইওয়ে পুলিশ করতে পারবে?”

সাইফুল হোসেন নামে আরেক স্থানীয় জানান, হাইওয়েতে কেউ চাঁদাবাজি করলে সেটা দেখারও দায়িত্বও তো পুলিশের।

এ বিষয়ে হাইওয়ে পুলিশ সুপার মো. হামিদুল আলম বলেন, “আগের ওসি জাহাঙ্গীর আলমকে প্রত্যাহার করা হয়েছে। তার স্থলে এ এস এম আসাদুজ্জামানকে দায়িত্ব নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি এখনও দায়িত্বভার বুঝে নেননি। কী কারণে নবাগত ওসি সংবাদ সম্মেলন করলেন তা বিস্তারিত জেনে জানানো হবে।”

বক্তব্যের শেষ দুই লাইনের ব্যাপারে ওসি এ এসএম আসাদুজ্জামানের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আপনারা একটু ঠিক করে নিয়েন। ভুল হতে পারে। হয়তো ভাষাগত ভুল হয়েছে।”

উল্লেখ্য, দেশের অন্যতম মেগা প্রকল্প পদ্মা সেতুর পাশাপাশি রাজধানী থেকে মাওয়া হয়ে ফরিদপুর জেলার ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধন বাকি থাকলেও ইতোমধ্যে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে এক্সপ্রেসওয়েটি।

তবে, অত্যাধুনিক এই মহাসড়কে চাঁদাবাজি ও থ্রি হুইলার যান চলাচলা নিয়ে নিয়ে দেশজুড়ে আলোচনা শুরু হলে ও বিভিন্ন সংবাদমাধ্যমে সেই সংবাদ ছড়িয়ে পড়লে অনিয়মের অভিযোগে প্রত্যাহার করা হয় ভাঙ্গা হাইওয়ে থানার ওসি জাহাঙ্গীর আলমকে।

About

Popular Links