Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন শুরু ২৫ মে, পরীক্ষা ২৪ জুলাই

এ বছর রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে

আপডেট : ১১ এপ্রিল ২০২২, ০৭:৫৮ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪ থেকে ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তিচ্ছুদের প্রাথমিক আবেদন শুরু হবে ২৫ মে, চলবে ৯ জুন পর্যন্ত। এ বছর রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

সোমবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এএইচ এম আসলাম হোসেন।

তিনি বলেন, প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে আগামী ১৫ জুন থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। আবেদন চলবে ২৮ জুন পর্যন্ত। এবার তিনটি (এ, বি, সি) ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রতিটি ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন ফি ইউনিট প্রতি ১১০০ টাকা।

ডেপুটি রেজিস্ট্রার আরও বলেন, বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫ সহ দুটি মিলিয়ে কমপক্ষে ৮ থাকতে হবে। ব্যবসায় শাখা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫সহ দুটি মিলিয়ে কমপক্ষে ৭.৫ থাকতে হবে।

মানবিকের শিক্ষার্থীদের আবদনের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ কমপক্ষে ৩.০০ পয়েন্টসহ দুইটিতে কমপক্ষে জিপিএ ৭ থাকতে হবে। এছাড়া প্রাথমিকভাবে আগামী ২৪ থেকে ২৭ জুলাই পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

About

Popular Links