Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রী: দেশের সব উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করা হবে

ধর্ম ও সংস্কৃতির মধ্যে সংঘাত সৃষ্টি করতে কিছু স্বার্থান্বেষী মহল তৎপর রয়েছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপডেট : ১৩ এপ্রিল ২০২২, ০৩:৩৫ পিএম

সাংস্কৃতিক সৃজনশীলতা বিকাশের সুযোগ দিতে সারাদেশের সব উপজেলায় একটি করে সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “আমরা সারাদেশের ৪৯৩টি উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স গড়ে তুলব যাতে প্রতিটি উপজেলার আমাদের শিশুরা তাদের সাংস্কৃতিক সৃজনশীলতা বিকাশের সুযোগ পায়।”

বুধবার (১৩ এপ্রিল)  কুষ্টিয়া, খুলনা, জামালপুর, নারায়ণগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, মৌলভীবাজার ও রংপুরে শিল্পকলা একাডেমির নবনির্মিত ভবন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানটি ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের বলেন, উপজেলা পর্যায়ের সাংস্কৃতিক কমপ্লেক্সে মাল্টিপারপাস হলটি এমনভাবে নির্মাণ করতে, যাতে সেখানে ফিচার ফিল্ম ও শর্ট ফিল্মসহ সিনেমা প্রদর্শন করা যায়।

এ সময় প্রধানমন্ত্রী সকলকে বিশ্বব্যাপী বাঙালি সংস্কৃতির স্বকীয়তাকে আরও বিকশিত করতে এবং সে লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, “আমাদের ঐতিহ্যকে ভুলে যাওয়া উচিত নয়, আবার আমাদের নতুন যুগের ধারার সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। প্রযুক্তির যুগে আমাদের এগিয়ে যেতে হবে, এটা সবাইকে মনে রাখতে হবে।”

শেখ হাসিনা বলেন, “আমরা সব সংস্কৃতি বিকাশের সুযোগ তৈরি করেছি, আমাদের সেদিকে বিশেষ মনোযোগ দিতে হবে যাতে এগুলো আরও বিকাশ লাভ করতে পারে।”

তিনি বলেন, “ধর্ম ও সংস্কৃতির মধ্যে সংঘাত সৃষ্টি করতে কিছু স্বার্থান্বেষী মহল রয়েছে। এটি মোটেও ঠিক নয়।”

অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি বিষয়ক সচিব মো. আবুল মনসুর, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বক্তব্য দেন।

অনুষ্ঠানে আট জেলায় নবনির্মিত আটটি শিল্পকলা একাডেমি ভবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী।

About

Popular Links