Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বরাষ্ট্রমন্ত্রী: নিউমার্কেটের সংঘর্ষ কিছুক্ষণের মধ্যে থেমে যাবে

যারা এ ঘটনার জন্য দায়ী তাদের আইনের মুখোমুখি হতে হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

আপডেট : ১৯ এপ্রিল ২০২২, ০৫:৫০ পিএম

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ দ্রুতই থামানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইন-শৃঙ্খলা বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন তিনি।

সোমবার মধ্যরাত থেকে নিউমার্কেট এলাকায় শুরু হওয়া সংঘর্ষ এত দীর্ঘ সময় পরও কেন নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না- সাংবাদিকেদের এমন  প্রশ্নের জবাবে স্বরাষ্টমন্ত্রী বলেন, “আমরা আশা করছি, কিছুক্ষণের মধ্যেই এ ঘটনা কুল ডাউন হবে। যারা এ ঘটনার জন্য দায়ী তাদের আইনের মুখোমুখি হতে হবে।"

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “অত্যন্ত দুঃখের সঙ্গে বলছি, একটা ছোটো-খাটো ঘটনা নিয়ে তর্কাতর্কি-মারামারি পর্যায়ে চলে আসছে। আমরা দেখছি, সহিংসতা হয়েছে। ইট-পাটকেল ছোড়াছুড়ি দেখছি, আমাদের নিরাপত্তা বাহিনী চরম ধৈর্যের সঙ্গে এগুলো লক্ষ্য করছেন এবং ব্যবস্থা নিচ্ছেন।”

তিনি আরও বলেন,“আমরা শুনলাম, ইট পাটকেল ছোড়াছুড়িতে কয়েকজন আহত হয়েছেন, কয়েকজন সাংবাদিকও আহত হয়েছেন। ছাত্র-ব্যবসায়ী সহ বেশ কয়েকজন হাসপাতালে ভর্তি হয়েছেন, প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।”

সভায় আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে সারা দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতাদি পরিশোধ ও ছুটি প্রদান, সড়ক-মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখাসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, সোমবার (১৮ এপ্রিল) রাত ১১টার দিকে নিউমার্কেটে ঢাকা কলেজের তিন শিক্ষার্থী কাপড় কিনতে গেলে দোকানদারদের সঙ্গে বাগ্বিতণ্ডা হয়। এ সময় তিন শিক্ষার্থীকে মারধর করেন ব্যবসায়ীরা। পরে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাঙচুর চালান। শুরু হয় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ। দফায় দফায় চলে ধাওয়া-পাল্টা ধাওয়া। এ সময় রাবার বুলেট ও টিয়ারগ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। মঙ্গলবার সকাল থেকে ফের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের ফলে সড়ক বন্ধ থাকায় ওই এলাকার রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। দুর্ভোগে পড়েন যাত্রীরা।

About

Popular Links