Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

হবিগঞ্জে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

প্রাণীটি খুবই অসুস্থ বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা

আপডেট : ২২ এপ্রিল ২০২২, ১০:৪৪ এএম

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ভারতীয় সীমান্তবর্তী একটি গ্রাম থেকে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর (স্লো লরিশ) উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে প্রকৃতি ও বণ্য প্রাণী সংরক্ষণ বিভাগের কাছে প্রাণীটিকে হস্তান্তর করা হয়েছে।

হবিগঞ্জের পাখিপ্রেমি সোসাইটির সভাপতি মোজাহিদ মসি জানান, গত ১৯ এপ্রিল রাতে মাধবপুর উপজেলার ভারতীয় সীমান্তবর্তী কমলপুর গ্রামের লোকালয়ে বিরল প্রজাতির প্রাণীটির সন্ধান মিলে। জনতার সহযোগিতায় প্রাণীটি আটক করে বাড়িতে নিয়ে খাঁচায় রাখা হয়। রাতের কোনো এক সময় খাঁচা কেটে প্রাণীটি পালিয়ে যায়। বুধবার রাতে অনেক খোঁজাখুঁজি করে বাড়ির পাশে একটি নির্জন জায়গা থেকে বৃষ্টিভেজা ও বেশ অসুস্থ অবস্থায় আবার প্রাণীটিকে উদ্ধার করা হয়।

পরে হবিগঞ্জ প্রকৃতি ও বণ্য প্রাণী সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহামেদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করে বৃহস্পতিবার বিরল প্রজাতির এই লজ্জাবতী বানরটিকে বন বিভাগের কাছে বুঝিয়ে দেয়া হয়।

রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহামেদ চৌধুরী জানান, স্লো লরিস খুবই বিরল। দেখতে নিরীহ হলেও স্তন্যপায়ী এই প্রাণীটি মারাত্মক বিষাক্ত। এখন এ প্রাণীটি প্রায় বিলুপ্তির পথে। উদ্ধার হওয়া প্রাণীটি অসুস্থ। চিকিৎসা দিয়ে সুস্থ করে স্লো লরিশ প্রাণীটিকে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।


About

Popular Links