Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘নিবন্ধন করলেও এ বছর হজে যেতে পারবেন না ৬৫ বছরের বেশি বয়সীরা’

বাংলাদেশ থেকে এ বছর মোট ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন

আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ০৫:৪৮ পিএম

আগে নিবন্ধন করলেও ৬৫ বছরের বেশি বয়সীরা এ বছর হজে যেতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। আন্তর্জাতিক আইন অনুযায়ী সৌদি সরকারের সিদ্ধান্তের এমন পরিস্থিতি বলে জানান তিনি।

সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ে বাংলদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস “নগদ” এর “ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেন শীর্ষক আলোচনা” অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, “ইন্টারন্যাশনালি সারা বিশ্বের সঙ্গে একই সিস্টেমে চলছে। ৬৫ বছরের বেশি যাদের বয়স হয়েছে, তারা এ বছর হজে যেতে পারবেন না।”

তিনি বলেন, “বিগত দুটি বছর পবিত্র হজ পালন করা সম্ভব হয়নি। আল্লাহর অশেষ রহমতে এ বছর আমরা হজ পালন করতে যাচ্ছি। সৌদি আরবের সঙ্গে যে দ্বিপাক্ষিক চুক্তি সেটাও হয়ে যাবে।”

প্রতিমন্ত্রী বলেন, “অন্যান্য বছর হজের প্রক্রিয়া সম্পন্ন করতে ছয় মাস সময় পাওয়া যায়। এবার সময় মাত্র ৩৪ দিন। এই সময়ের মধ্যে এই কর্মযজ্ঞ আল্লাহ তায়ালা যদি পরিত্রাণ দেয়ার ব্যবস্থা করেন, এছাড়া করার কোনো উপায় নেই। আমরা শুক্র ও শনিবারও অফিস খোলা রেখে কাজ শুরু করেছি।”



করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর বন্ধ রাখার পর বিদেশিদের জন্য এবার হজের সুযোগ রেখেছে সৌদি সরকার। এ বছর ১০ লাখ মানুষকে হজের অনুমতি দিয়েছে দেশটি। বাংলাদেশ থেকে এ বছর মোট ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। তবে এজন্য তারা দুটি শর্ত দিয়েছে সৌদি সরকার। হজযাত্রীদের বয়স হতে হবে ৬৫ বছরের নিচে। আর তার সঙ্গে থাকতে হবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনাভাইরাসের টিকা।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও বিএসআরএফের সাধারণ সম্পাদক মাসউদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে নগদের নির্বাহী পরিচালক মোহাম্মদ আমিনুল হক, সাধারণ নগদ ইসলামিকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান অধ্যাপক এইচ এম শহীদুল ইসলাম বারাকাতি, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার উপস্থিত ছিলেন।

About

Popular Links