Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাবিতে ভর্তির আবেদন শুরু ১৮ মে

আগামী ১৬ জুন পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির আবেদন চলবে

আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ০৯:২৯ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৮ মে থেকে ১৬ জুন পর্যন্ত আবেদন চলবে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব মো. আবু হাসানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮ মে সকাল ১০টায় শুরু হয়ে ১৬ জুন রাত ১২টায় ভর্তি পরীক্ষার আবেদন শেষ হবে। ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ৩১ জুলাই থেকে ১১ আগস্ট।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৮ সাল ও এর পরবর্তী বছরে মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২০ ও ২০২১ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা যোগ্যতা অনুসারে যেকোনো ইউনিটে আবেদন করতে পারবেন। মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার চতুর্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

এছাড়া, জিসিই ২০১৬ সাল থেকে পরবর্তী সাল পর্যন্ত ও লেভেল পরীক্ষায় অন্তত পাঁচটি বিষয়ে এবং ২০২০ অথবা ২০২১ সালের এ লেভেল পরীক্ষায় অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

ইউনিট কমে যাওয়ায় এ বছর অধিকাংশ ইউনিটের আবেদন ফি বেড়েছে। এ, বি, সি ও ই ইউনিটের প্রতিটির জন্য এবার ৯০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। গত বছর তা ৪০০ থেকে ৬০০ টাকা ছিল। তবে ডি ইউনিটের আবেদন ফি আগের মতোই ৬০০ টাকা রয়েছে।

এ ও ডি ইউনিটের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৪ থাকতে হবে। বি ইউনিটের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় সমাজবিজ্ঞান অনুষদের জন্য পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে। তবে আইন অনুষদের জন্য ন্যূনতম জিপিএ-৪ থাকতে হবে। সি ইউনিটের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে।

এছাড়া, ই ইউনিটের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজনেস স্টাডিজ অনুষদের জন্য পৃথকভাবে ব্যবসায়, মানবিক ও অন্যান্য শাখায় ন্যূনতম জিপিএ-৩.৭৫ ও বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ-৪ এবং ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ’র জন্য ন্যূনতম জিপিএ-৪ থাকতে হবে।

এ ইউনিটে বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও আইসিটি; বি ইউনিটে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয় ও আইকিউ; সি ইউনিটে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়; ডি ইউনিটে বাংলা, ইংরেজি, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা ও বুদ্ধিমত্তা এবং ই ইউনিটে বাংলা, ইংরেজি, গণিত ও সমসাময়িক ব্যবসায়িক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে।

প্রতিবারের মতো এবারও সব ইউনিটে ৮০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট। তবে ওএমআর পূরণের জন্য অতিরিক্ত পাঁচ মিনিট সময় দেওয়া হবে। সেই সঙ্গে সি ইউনিটের অন্তর্ভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ও চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরবর্তী সময়ে নেওয়া হবে। সব ইউনিটের জন্য বহুনির্বাচনী পরীক্ষার পাশ নম্বর ন্যূনতম ৩৩%।

About

Popular Links