Wednesday, June 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোথাও কোথাও কালবৈশাখী, চট্টগ্রামে ভূমিকম্প

ঢাকা ছাড়াও সারা দেশের বিভিন্ন স্থানেই গতকাল মধ্যরাত থেকে ভোর পর্যন্ত কালবৈশাখীসহ বৃষ্টি হয়েছে

আপডেট : ০২ মে ২০২২, ০৮:৩০ পিএম

রমজান মাসের প্রায় পুরোটা জুড়েই সারা দেশে তাপদাহ বজায় ছিল। বিগত কিছুদিনের প্রচণ্ড গরমে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানের জনজীবন হয়ে উঠেছিল দুর্বিষহ। এরই মাঝে রমজানের শেষদিকে ঢাকায় স্বস্তির বার্তা নিয়ে এসেছে বৃষ্টি।

রবিবার (১ মে) দিবাগত রাতে রাজধানীতে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে ঢাকায় ৫৯ কিলোমিটার বেগে বইছিল ঝোড়ো হাওয়া। শুধু ঢাকা নয়, সারা দেশের বিভিন্ন স্থানেই গতকাল মধ্যরাত থেকে ভোর পর্যন্ত কালবৈশাখীসহ বৃষ্টি হয়েছে।

বৃষ্টিস্নাত রাজধানী ঢাকা এবং দেশের বিভিন্ন জেলার মানুষজন যখন গরম থেকে মুক্তির স্বস্তির নিঃশ্বাস ফেলছে, তখন বন্দরনগরী চট্টগ্রাম ভূমিকম্পে কেঁপে উঠেছিল।  রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৯।

আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে প্রথম আলোর অনলাইন সংস্করণ।


আরও পড়ুন- ঈদের আনন্দে বাধা হতে পারে বৃষ্টি


আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, প্রায় সারা দেশেই গতকাল দিবাগত রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত বিভিন্ন সময় বৃষ্টি ও কালবৈশাখী হয়েছে। রাঙামাটি, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগ ছাড়া সব বিভাগেই ঝড়বৃষ্টি হয়েছে। মাদারীপুর ও রাঙামাটিতে দেশের সর্বোচ্চ ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সোমবারেও (২ মে) রাজধানীতে বৃষ্টিপাতের সম্ভাব্যতা নিয়ে জানতে চাইলে তিনি জানান, আজও ঢাকায় বৃষ্টি হওয়ার  সম্ভাবনা আছে। তবে এখন রাজধানীর ঝড়বৃষ্টির প্রবণতাগুলো হলো, সাধারণত রাতে এসব হচ্ছে। কালবৈশাখী সাধারণত বিকেলের দিকে হয়।

ঢাকায় রাতে বৃষ্টি হওয়ার কারণ হিসেবে আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ঝড় পশ্চিমবঙ্গে বা দেশের ওপরের দিকে রংপুর অঞ্চলে সৃষ্টি হচ্ছে। এটা রাজধানীতে আসতে রাত হয়ে যাচ্ছে।

ঢাকা ছাড়াও উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় সোমবারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে।

About

Popular Links