Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুই বছর পর এলো খুশির ঈদ

দিনটি শুরু হয়েছে এই উৎসবের অন্যতম অনুষঙ্গ ঈদের নামাজের মধ্য দিয়ে

আপডেট : ০৩ মে ২০২২, ১০:১৯ এএম

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছরে বিধিনিষেধের পর এ বছর পূর্ণ আমেজে মঙ্গলবার (৩ মে) দেশে পালিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। দিনটি শুরু হয়েছে এই উৎসবের অন্যতম অনুষঙ্গ ঈদের নামাজের মধ্য দিয়ে।

সারাদেশের ঈদ জামাতে ধর্মপ্রাণ মুসলমানগণ বিপুল উৎসাহ উদ্দীপনার সঙ্গে অংশগ্রহণ করেন। দেশের সকল ঈদ জামাতের মোনাজাতে দেশের কল্যাণ কামনা করেছেন খতিবগণ।

করোনাভাইরাস মহামারির আগের বছরগুলোর ধারাবাহিকতায় এবারও দেশের প্রধান ঈদ জামাত সকাল ৮টায় ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সেই জামাতে নামাজ আদায় করেন।

জামাত শেষে মোনাজাতে বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র নস্যাতের প্রার্থনা করা হয়।এতে ইমামের দায়িত্ব পালন করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। 

 মোনাজাতে হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন বলেন, “হে আল্লাহ তুমি জানো কোন অপশক্তি বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র করার পরিকল্পনা করছে। তুমি তাদের এ ষড়যন্ত্র নস্যাৎ করে দাও।” 

মোনাজাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া কামনা করা হয়। এছাড়াও যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের সুস্থতা কামনা এবং করোনায় মৃতদের জান্নাত দানের প্রার্থনা করা হয়। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিম জাহানের শান্তি কামনা করা হয়।

 নামাজ আদায়ের জন্য সকাল ৭টা থেকে থেকে জায়নামাজ হাতে ঈদগাহে ভিড় করেন মুসল্লিরা। তাদের অনেকের হাতে ছাতাও দেখা যায়। একইভাবে দেশের সকল ঈদ জামাতে দুই বছর পর এবার তারা কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেন মুসল্লিরা।

About

Popular Links