Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঈদের নামাজে ইমামতি নিয়ে বিরোধ, মসজিদে ১৪৪ ধারা

সোমবার মসজিদের দুই কমিটির পক্ষ থেকে মঙ্গলবার সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় আলাদাভাবে ঈদের নামাজের ঘোষণা দেওয়া হয়

আপডেট : ০৩ মে ২০২২, ০৬:৩০ পিএম

টাঙ্গাইলের মির্জাপুরে ঈদের নামাজে ইমামতি নিয়ে বিরোধের জেরে উপজেলার ভাওড়া সরকারপাড়া জামে মসজিদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন ভাওড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমজাদ হোসেন।

সোমবার (২ মে) এ বিষয়ে উপজেলা প্রশাসনের দেওয়া লিখিত আদেশ অনুসারে মঙ্গলবার ভোর ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকবে।এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে প্রথম আলো।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাফিজুর রহমানের সই করা ওই আদেশে বলা হয়, মসজিদের দুটি পরিচালনা কমিটি এবং দু’জন ইমাম রয়েছেন। গ্রামবাসীর মধ্যে মতবিরোধ থাকায় এ অবস্থা হয়েছে। ঈদের নামাজ আদায়কে কেন্দ্র করে ওই স্থানে দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা রয়েছে। সে জন্য মসজিদটির ৪০০ গজের মধ্যে সব ধরনের সমাবেশ, স্লোগান, মিছিল, শোভাযাত্রা, পিকেটিং, মাইক্রোফোন ব্যবহার, ঢাকঢোল পেটানো, গোলযোগ সৃষ্টি, লাঠিসোঁটা, অস্ত্রশস্ত্র ও বিস্ফোরক দ্রব্যাদি পরিবহন এবং বেআইনি অনুপ্রবেশ নিষিদ্ধ করা হয়েছে, যা মঙ্গলবার ভোর ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বলবৎ থাকবে।


আরও পড়ুন- টাঙ্গাইলে ঈদগাহ নিয়ে দুই গ্রামের বিরোধ, এক দশক ধরে চলছে ১৪৪ ধারা


তবে আইনশৃঙ্খলা রক্ষার্থে নিয়োজিত ব্যক্তির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। একই সঙ্গে মসজিদের ৪০০ গজের মধ্যে বসবাসরত জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রা অব্যাহত থাকবে বলেও ওই আদেশে বলা হয়েছে।

এ বিষয়ে ভাওড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমজাদ হোসেন বলেন, “সোমবার মসজিদের দুই কমিটির পক্ষ থেকে মঙ্গলবার সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় আলাদাভাবে ঈদের নামাজের ঘোষণা দেওয়া হয়। খবর পেয়ে তিনি বিষয়টি মীমাংসার উদ্যোগ নিলেও তাতে কাজ হয়নি। পরে ইউএনও ঘটনাস্থলে গিয়ে দুই পক্ষের সঙ্গে আলোচনা করে সকাল ৮টায় নামাজ আদায়ের সময় নির্ধারণ করেন।”

চেয়ারম্যান আমজাদ হোসেন আরও বলেন, “পরে নামাজ এবং খুতবা পড়াতে দুজন ইমাম দায়িত্ব পালন করবেন বলে দুই পক্ষ দাবি করে। এ নিয়ে উত্তেজনা শুরু। পরে ইউএনও ১৪৪ ধারা জারি করেন।”

পরবর্তীতে দুই পক্ষের লোকজন মঙ্গলবার সকালে অন্য পাড়ার মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন বলে জানা যায়।


About

Popular Links