Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুক্ত গণমাধ্যম সূচক ২০২২: শেষ ২০-এ বাংলাদেশ

১৮০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬২তম

আপডেট : ০৪ মে ২০২২, ১০:৪৯ এএম

৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এ উপলক্ষে ২০২২ সালের সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স। ১৮০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬২তম (স্কোর ৩৬.৬৩)।

মঙ্গলবার  সংস্থাটি ২০২২ সালের গণমাধ্যম সূচকটি প্রকাশ করে। সূচকে শীর্ষ দশটি দেশের নয়টিই ইউরোপ মহাদেশের।

২০২১ সালের মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২  (স্কোর ৫০.২৯)। সে হিসাবে এবার এক বছরেই ১০ ধাপ পেছাল বাংলাদেশ। এছাড়া ২০২০ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। আর ২০১৯ সালে ছিল ১৫০ তম।

এবারের সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে ভারত (১৫০), পাকিস্তান (১৫৭), শ্রীলঙ্কা (১৪৬), আফগানিস্তান (১৫৬), নেপাল (৭৬), মালদ্বীপ (৮৭), ভুটান (৩৩)।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে মিয়ানমারের অবস্থান (১৭৬) সবচেয়ে খারাপ। গত বছর তাদের অবস্থান ছিল ১৪০। এবারের সূচকে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মালদ্বীপের অবস্থানেরও অবনতি হয়েছে। ভারত পিছিয়েছে আট ধাপ, পাকিস্তান পিছিয়েছে ১৭ ধাপ, শ্রীলঙ্কা ১৯ ধাপ, আফগানিস্তান পিছিয়েছে ৩৪ ধাপ আর মালদ্বীপ পিছিয়েছে ১৫ ধাপ।

এই অঞ্চলে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে ভুটানের, ৩২ ধাপ এগিয়েছে দেশটি। আর নেপাল এগিয়েছে ৩০ ধাপ।

গণমাধ্যমের স্বাধীনতায় সবচেয়ে এগিয়ে নরওয়ে। তারপর ক্রমান্বয়ে এসেছে ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুয়ানিয়া এবং লিশটেনস্টাইনের নাম।

তালিকার তলানিতে ১৮০ নম্বরে উত্তর কোরিয়া। এছাড়া শেষ দশে রয়েছে ইরিত্রিয়া, ইরান, তুর্কমেনিস্তান, মিয়ানমার, চীন, ভিয়েতনাম, কিউবা, ইরাক ও সিরিয়া।

About

Popular Links