Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুর্বল হয়ে পড়ছে ঘূর্ণিঝড় ‘অশনি’

পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে এটি ধীরে ধীরে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে

আপডেট : ১১ মে ২০২২, ০৪:১৯ পিএম

শক্তি হারাচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় অশনি। বুধবার (১১ মে) সকালে এটি দুর্বল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি সকালে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, অন্ধ্ উপকূলের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরকে কেন্দ্র করে, চট্টগ্রাম বন্দর থেকে প্রায় এক হাজার ৩৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার বন্দর থেকে এক হাজার ৩১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা বন্দর থেকে এক হাজার ১৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা বন্দর থেকে এক হাজার ১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

আবহাওয়া অফিসের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, এটি উত্তর-পশ্চিম বা উত্তর দিকে অগ্রসর হতে পারে এবং পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ধীরে ধীরে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় অঞ্চলের কাছাকাছি সাগর খুবই উত্তাল থাকবে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে না যেতেও বলা হয়েছে।

About

Popular Links