Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঈদ-উল-আজহা উপলক্ষে ঢাকায় ১৯টি পশুর হাট

এগুলোর মধ্যে দুটি স্থায়ী এবং ১৭টি অস্থায়ী হাট

আপডেট : ১৫ মে ২০২২, ০৫:৫৭ পিএম

কোরবানির ঈদে পশুর হাট নিয়ে বরাবরই মানুষের আগ্রহ থাকে তুঙ্গে। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর পশুর হাটের সংখ্যা কমিয়ে আনার পাশাপাশি সেগুলোতে জনসমাগমও সীমিত করা হয়েছিল।

তবে এ বছর কোভিডের প্রাদুর্ভাব কম থাকায় আবারও ফিরতে যাচ্ছে কোরবানির হাটকেন্দ্রিক উৎসবের আবহ। আসন্ন ঈদ-উল-আজহা উপলক্ষে মোট ১৯টি কোরবানির পশুর হাট বসানোর উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। ইতোমধ্যে শুরু হয়েছে প্রস্তুতি পর্ব।

ঢাকায় যে ১৯টি হাট বসবে, তার মধ্যে দুটি স্থায়ী এবং ১৭টি অস্থায়ী হাট। অস্থায়ী হাটগুলোর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ৭টি হাট বসবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে গাবতলীতে এবং আর দক্ষিণ সিটি করপোরেশনে সারুলিয়ায় স্থায়ী হাট বসবে।

এছাড়া, চালু থাকবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ডিজিটাল হাটও।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের যে ১০টি জায়গায় কোরবানির পশুর অস্থায়ী হাট বসবে সেগুলো হলো- লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ডসংলগ্ন খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা এবং লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা। সেই সঙ্গে কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকায়ও অস্থায়ী হাট বসবে।

অন্যদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের যে ৭টি স্থানে অস্থায়ী পশুর হাট বসবে, সেগুলো হলো- ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই থেকে এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা এবং ৩০০ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল-যমুনা হাউজিং কোম্পানির খালি জায়গা ও এর পাশে ব্যক্তিগত মালিকানাধীন খালি জায়গা মিলিয়ে অস্থায়ী পশুর হাট বসবে।

১৭টি অস্থায়ী পশুর হাটের মধ্যে ১৪টির ইজারার কাজ প্রাথমিকভাবে শেষ হয়েছে। বাকি হাটগুলোর ইজারা চূড়ান্ত করার কাজও চলমান রয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোজাম্মেল হক জানান, পরবর্তী সিদ্ধান্তের আলোকে হাটগুলোতে স্বাস্থ্যবিধির বিষয়গুলো ঠিক করা হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন জানান, হাটগুলো পরিচালনার জন্য যেসব নির্দেশনা আসবে সবগুলো বাস্তবায়ন করা হবে।

About

Popular Links