Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেয়র তাপস: ছিন্নমূলদের আশ্রয়কেন্দ্র র‌্যাব দখল করে আছে

আশ্রয়কেন্দ্রের জায়গা ছেড়ে দিতে ইতোমধ্যে র‌্যাবকে ছয় দফা চিঠি দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ 

আপডেট : ২৫ মে ২০২২, ০৯:২৭ পিএম

ঢাকা নগরীতে ছিন্নমূল ব্যক্তিদের জন্য নির্মিত আশ্রয়কেন্দ্র প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ‘‘ছিন্নমূল ও ভবঘুরেদের জন্য আমাদের আশ্রয়কেন্দ্র রয়েছে। কিন্তু সেটা র‌্যাব দখল করে আছে। আমরা অনুরোধ করেছি সেটা ছেড়ে দিতে, কিন্তু এখনো তারা দখল ছাড়েনি।’’

বুধবার (২৫ মে) দুপুরে রাজধানীর যাত্রাবাড়ী এলাকার জনপথ মোড়ে একটি গণশৌচাগার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তার বক্তব্য জানানো হয়েছে। 

যাত্রাবাড়ীর ওই উদ্বোধন অনুষ্ঠান শেষে মেয়র বলেন, ‘‘ঢাকাবাসীর দীর্ঘদিনের একটি আকাঙ্ক্ষা ছিল যেসব জায়গায় গণপরিসর ও মানুষের আনাগোনা বেশি, সেসব জায়গায় যেন পর্যাপ্ত গণশৌচাগার নির্মাণ করা হয়। সেই কার্যক্রম তারা শুরু করেছেন। প্রথম পর্যায়ে দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ডে ন্যূনতম একটি করে গণশৌচাগার নির্মাণ করা হবে। পরে জরিপ করে আরও চাহিদা অনুযায়ী এ সংখ্যা বাড়ানো হবে।’’

দক্ষিণ সিটির সম্পত্তি বিভাগ সূত্র জানায়, রাজধানীর ধলপুর এলাকায় সিটি করপোরেশনের একটি আশ্রয়কেন্দ্র রয়েছে। দীর্ঘদিন ধরে এটি র‍্যাব–১০–এর কার্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে। আশ্রয়কেন্দ্রের জায়গা ছেড়ে দিতে তারা ইতিমধ্যে র‌্যাবকে ছয় দফা চিঠি দিয়েছে। কিন্তু এখনো এটি ফিরিয়ে দেওয়া হয়নি। 

দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন দৈনিক প্রথম আলোকে এ বিষয়ে জানান, র‍্যাব তাদের জানিয়েছে- তারা বিকল্প জায়গা খুঁজছে। জায়গা খুঁজে পেলে তারা এটি ছেড়ে দেবে।

এর আগে মেয়র শেখ তাপস নগরীর মতিঝিল এলাকায় ৮ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র এবং ৭২ নম্বর ওয়ার্ডে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৫ জন নারীর প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ৫ লাখ ৫০ হাজার টাকা অনুদান বিতরণ করেন।

About

Popular Links