Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জনপ্রতি হজে যাওয়ার খরচ বাড়লো আরও ৫৯ হাজার টাকা

হজের উভয় প্যাকেজে জনপ্রতি আরও আরও ৫৯ হাজার টাকা করে বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান

আপডেট : ২৬ মে ২০২২, ০৫:২৭ পিএম

হজের উভয় প্যাকেজে জনপ্রতি আরও আরও ৫৯ হাজার টাকা করে বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এর ফলে প্রথম প্যাকেজে জনপ্রতি ব্যয় বেড়ে দাঁড়াল পাঁচ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং দ্বিতীয় প্যাকেজ দাঁড়াল পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা।

বৃহস্পতিবার (২৬ মে) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

প্রতিমন্ত্রী বলেন, “বাড়তি ৫৯ হাজার টাকা হাজিদের ৩০ মে এর মধ্যে ব্যাংকে পরিশোধ করতে হবে। এ জন্য তপশিলি ব্যাংক শুক্রবার এবং শনিবার খোলা থাকবে। সৌদি সরকার মোয়াল্লেম ফি বাড়ানোর কারণে এই খরচ বাড়লো।”


আরও পড়ুন- সংসদীয় কমিটির ‘দুস্থ কোটা’ ও হজযাত্রায় বাড়তি খরচ


তিনি জানান, বেসরকারি খরচও বেড়েছে ৫৯ হাজার টাকা। সে ক্ষেত্রে বেসরকারি খরচে সর্বনিম্ন প্যাকেজ দাঁড়ালো ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

সর্বশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। তখন প্যাকেজ-১ এ চার লাখ ১৮ হাজার ৫০০ এবং প্যাকেজ-২ এ খরচ ধরা হয়েছিল তিন লাখ ৪৪ হাজার টাকা।

ধর্ম মন্ত্রণালয় বলছে, ২০১৯ সালে সৌদি রিয়ালের বিনিময় হার ছিল ২৩ টাকা, এখন তা বেড়ে হয়েছে ২৪ টাকা ৩০ পয়সা। সৌদি আরব হজ পর্বের সকল খাতের ওপর ১৫% ভ্যাট, সার্ভিস চার্জ, কর অন্তর্ভুক্ত করেছে। মোয়াচ্ছাছার (সৌদি আরবে মোয়াল্লেমদের সংগঠন) খরচ দ্বিগুণ হয়েছে। বাড়ি ভাড়া বেড়েছে।

About

Popular Links